ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

অনির্দিষ্টকালের জন্য স্থগিত আইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস নিয়ে গোটাবিশ্বে আতঙ্ক থেকে মুক্তির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। বরং দেশে দেশে ক্রমশ উদ্বেগ বাড়ছে এই আতঙ্ক। এই পরিস্থিতিতে বিশ্বের বড় বড় ক্রীড়া ইভেন্টের মতো আইপিএলের দরজাও আপাতত বন্ধ হতে চলেছে। এর আগে অলিম্পিক পিছিয়ে গিয়েছে এক বছর। ইউরো কাপ ফুটবল পিছিয়ে দেওয়া হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে লা লিগা সব বন্ধ। আইপিএলও যে স্থগিত রাখা ছাড়া উপায় নেই, বোঝাই যাচ্ছিল। এ বার সরকারিভাবেই তা জানিয়ে দিতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় গনমাধ্যম আনন্দবাজার পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, আগামী দু’এক দিনের মধ্যে এ ব্যাপারে ঘোষণা করে দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। বলে দেওয়া হতে পারে, অনির্দিষ্ট কালের জন্য আপাতত আইপিএল স্থগিত থাকছে। আজই সেই ঘোষণা হয়ে গেলে অবাক হওয়ার থাকবে না।

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি গত শনিবার স্পষ্ট বলেই দিয়েছিলেন, এই পরিস্থিতিতে ক্রিকেট বা খেলা নিয়ে কথা বলার মতোই অবস্থা নেই। গোটা বিশ্ব করোনার হানায় কার্যত লকডাউনে। কোথাও কেউ বাইরে বেরতে পারছে না, ‘কোনো দেশে ফ্লাইট উড়ছে না। কেউ কোথাও যেতে পারছে না। বাড়ির ভিতর বসে থাকতে হচ্ছে। এই অবস্থায় আইপিএল নিয়ে আলোচনাই বা কী করব।’ কার্যত তিনি ইঙ্গিত দিয়েই দিয়েছিলেন, আইপিএল অদ‚র ভবিষ্যতেও করা অসম্ভব। বোর্ড প্রেসিডেন্টের এমন কথা বলার দিন তিনেকের মধ্যে ক্রিকেট বোর্ড সরকারিভাবে জানিয়ে দিতে চলেছে, আপাতত আইপিএল স্থগিত।

ইচ্ছা করেই বোর্ডের তরফে কোনও দিনক্ষণ বলা হচ্ছে না যে, এতদিন পর্যন্ত আইপিএল করা যাবে না বা অমুক মাসে গিয়ে তা করার চেষ্টা হবে। অনির্দিষ্টকালের জন্য স্থগিত বলা হবে কারণ, কারও কোনও পরিষ্কার ধারণাই নেই, কবে করোনা নিয়ে পরিস্থিতির উন্নতি হতে পারে। দুই বা তিন মাস পরে পরিস্থিতি যদি কিছুটা স্বাভাবিক হয়, তখন বোর্ড ফের আইপিএল নিয়ে ভাবতে পারেন। ফ্র্যাঞ্চাইজিদেরও সেই বার্তা দেওয়া হয়েছে। এই মুহ‚র্তে দাঁড়িয়ে কোনও ক্রিকেট সূচি নিয়েই কিছু বলা যাবে না। যেমন আইপিএল নিয়ে কোনও পরিষ্কার ধারনা নেই, তেমনই কেউ জানে না ১৮ অক্টোবর থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ নির্ধারিত সময়ে হবে কিনা। বিশ্বের নানা জায়গা থেকে দল আসবে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে। আবার আইপিএলেও একাধিক বিদেশি ক্রিকেটার অংশ নেন। স্বভাবতই বিমান চলাচল শুরু না হলে এবং ভ্রমণের উপর নিষেধাজ্ঞা না উঠলে স্পষ্ট চিত্র পাওয়া সম্ভব নয়।

তবে সাবেক অস্ট্রেলীয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন মনে করেন, আইপিএল হবে। তিনি চেন্নাই সুপার কিংসের ওয়েবসাইটে বলেছেন, ‘আমার বিশ্বাস, এই পরিস্থিতি থাকবে না। আমি আবার প্রিয় চেন্নাই সুপার কিংসের হয়ে ফের আইপিএল খেলতে নামব। এখনই হতাশ হচ্ছি না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন