শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

এ সময়ের রোগ একজিমা

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

একজিমা এক প্রকার চর্ম রোগ, যা বাংলাদেশে পামা, বিখাউজ, কাউর ঘা, এলার্জি ইত্যাদি নামে পরিচিত। চিকিৎসা শাস্ত্রে এটিকে সচরাচর এটপিক ডার্মাটাইটিস হিসাবে উল্লেখ করা হয়ে থাকে, কারণ অধিকাংশ ক্ষেত্রে একজিমার অন্যতম উৎস বংশগত বলে ধারণা করা হয়। এই রোগে ত্বকের বিশেষ কোন কোন স্থানে প্রদাহ সৃষ্টি হয়। আক্রান্ত স্থান লালাভ দেখায়, এখানে পুঁজ জন্মে, চুলকায়, রস বের হতে পারে এবং মামড়ি পড়ে। এটি কোন সংক্রামক রোগ নয়। তবে এ রোগ থেকে হাঁপানি এবং হে ফিভার হয়ে থাকে। এটি দীর্ঘ মেয়াদী সমস্যা যাতে অতি শুষ্ক ত্বক ফেটে যায়, পুরু হয়ে ওঠে, চুলকানির সৃষ্টি হয় এবং ফুস্কড়ি হতে পারে। শরীরের যে কোন স্থানেই একজিমা হতে পারে, তবে হাত, পা, বাহু, হাঁটুর বিপরীত পৃষ্ঠা, গোড়ালি, হাতের কব্জি, ঘাড় ও ঊর্ধ বক্ষস্থল, কপাল, মাথা ইত্যাদি অংশ বেশি আক্রান্ত হয়ে থাকে।
চর্ম রোগের মাঝে একজিমা নিয়ে বিব্রতকর পরিস্থিতে পড়তে হয় রুগিকে। শরীরের যে কোন স্থানে এ রোগ দেখা দিতে পারে। কারো কারো কপালে, মাথায়ও এ রোগ বাসা বাঁধতে পারে।
মানব দেহে যত চর্মরোগ আছে তার মধ্যে একজিমা অন্যতম। এই রোগে আক্রান্ত রোগীর ছোট ছোট ঘামচির মতন ছোট ফুস্কুড়ি হয়। কোন কোন রোগীর খোস, পাচড়া ও ফুস্কুড়ি হতে প্রচুর রস বের হয়।
পরিস্কার পরিচ্ছন্ন থাকা। নিয়মিত গোসল করা। আক্রান্ত স্থানকে ধুলাবালি জীবানু মুক্ত রাখা। গমর ও ধুলোবালি এড়িয়ে চললে ও চিকিৎসকের পরামর্শ মেনে চললে এ রোগ নিয়ন্ত্রনে রাখা যায়।
যারা দ্রুত অরোগ্য লাভ করতে চান ও ওষুধ সেবন করতে চান তারা হোমিও ওষুধ মেজিরিয়াম-৬, ১ড্রাম ২০ নং বড়িতে নিবেন। প্রতিদিন সকালে খালিপেটে ২০টি করে বড়ি খাবেন। ইনশাল্লাহ একজিমা সেরে যাবে। মেজিরিয়ামে রোগী শীত কাতর হয়ে থাকে। শীত লাগবে বলে গোসল করতে চায় না। এ গরমে তাদের এই রোগ বেড়ে যায়। বিছানায় গেলে খোস পাচড়া শরীরে চুলকাইয়া ওঠে। প্রচন্ড গরমের উত্তাপে চুলকানির মাত্রা বেড়ে যায়। অসহ্য চুলকানিতে রোগী দিশেহারা হয়ে পরে।
বেশী সমস্যা মনে হলে অভিজ্ঞ হোমিও ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।
ডা. মো. মোখলেসুর রহমান
বাওনিং হাওসেন হোমিও ক্লিনিক
৩/১৬, (পুরাতন ৫/১৮) আরামবাগ, মতিঝিল, ঢাকা।
মোবাইল ০১৭৬১০৭৯৭২৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন