ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা থেকে শিশুদের রক্ষায় জাতিসংঘ মহাসচিবের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৭:১৪ পিএম

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার ‘আমাদের শিশুদের সুরক্ষায়’ ভয়ংকর মহামারিতে তাদের পাশে দাঁড়ানোর জন্য পরিবার ও বিশ্বের নেতাদের প্রতি আহবান জানিয়েছেন। 

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় জাতিসংঘ প্রধান বলেছেন, কোভিড-১৯ এর কারণে বাচ্চাদের জীবন একেবারেই বিষণ্নতার মধ্যে। কারণ, স্কুল বন্ধ থাকায় প্রায় সব শিশু এখন ঘরবন্দি, লকডাউনের কারণে পারিবারিক চাপ বাড়ছে এবং পরিবারের উপার্জনের পথও কমে আসছে বা বন্ধ হয়ে গেছে। খাবার ও স্বাস্থ্যের মতো বিষয়ে অনিশ্চয়তা শিশুদের ওপর খারাপ প্রভাব ফেলছে।
শিশুদের ওপর মহামারির বৈশ্বিক প্রভাব নিয়ে রিপোর্ট প্রকাশকালে এক বিবৃতিতে গুতেরেস বলেন, ‘বিশ্বের সকল পরিবার এবং সকল পর্যায়ের নেতাদেরকে আমাদের শিশুদের সুরক্ষার আহবান জানাচ্ছি। তিনি বলেন, বৈশ্বিক মন্দা এগিয়ে আসছে, এতে ২০২০ সালে হাজার হাজার শিশুর মৃত্যু হতে পারে। জাতিসংঘের অনুমিত হিসাবে এক বছরে বিগত দুই অথবা তিন বছরে শিশু মৃত্যুর হার কমিয়ে আনার সাফল্য ম্লান করে দিতে পারে। যদিও তারা এই মহামারিতে সংক্রমিত হওয়ার ক্ষেত্রে কম ঝুঁকিতে রয়েছে।
মহাসচিব বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বিশ্বব্যাপী স্কুলগুলো বন্ধ, শিশুরা খাদ্য সংকটে পড়তে পারে, ৩১কোটি স্কুল শিশুর নিয়মিত পুষ্টি জোগাতে স্কুলগুলোতে যে খাবার সুবিধা দেয়া হতো, তা থেকে এই শিশুরা বঞ্চিত হচ্ছে। এখন সদস্যভুক্ত ১৯৩টি দেশের মধ্যে ১৮৮টি দেশে স্কুল বন্ধ রয়েছে। এতে ১৫০ কোটির বেশী শিশু ও তরুণ দুর্ভোগে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন