ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে ১৯ সালে মৃত্যুদণ্ডের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১০:৫১ এএম

সউদী আরবে ২০১৯ সালে রেকর্ড ১৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। বিশ্বজুড়ে মৃত্যুদণ্ডের বিরোধিতার মধ্যেই রাষ্ট্রটিতে বেড়ে চলেছে মৃত্যুদণ্ডের সংখ্যা, মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ খবর জানিয়েছে।

গত বছর ইরাকেও মৃত্যুদণ্ড দ্বিগুণ বেড়ে ১০০ তে পৌঁছেছে। ২৫১ জনের প্রাণদণ্ড দিয়ে গত বছর চীনের পর দ্বিতীয় স্থানে ইরান।

তবে বিশ্বজুড়ে টানা চতুর্থ বছর প্রাণদণ্ডের সংখ্যা কমেছে, ২০১৮ সালের চেয়ে ৫ শতাংশ কম। গত বছর গোটা বিশ্বে মৃত্যুদণ্ড হয়েছে ৬৫৭ জনের। গত এক দশকে এটাই সর্বনিম্ন বলছে অ্যামনেস্টি।

অবশ্য মানবাধিকার সংস্থাগুলো চীনকে বাদ দিয়েই তালিকা তৈরি করেছে। কারণ চীন এ তথ্য গোপন রাখে, অনুমান করা হয় দেশটিতে হাজারের মতো প্রাণদণ্ড হয়। এছাড়া মৃত্যুর শাস্তির তথ্য গোপন রাখে ইরান, উত্তর কোরিয়া ও ভিয়েতনাম।

অ্যামনেস্টির গবেষণা বিভাগের উর্ধ্বতন পরিচালক ক্লেয়ার আলগার বলেছেন, সৌদি আরবে মৃত্যুদণ্ডের হার বেড়ে যাওয়াটা উদ্বেগজনক। গত বছর ১৭৮ জন পুরুষ ও ৬ নারীর প্রাণদণ্ড দেয় তারা। আগের বছর যা ছিল ১৪৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
জোহেব শাহরিয়ার ২১ এপ্রিল, ২০২০, ১২:২০ পিএম says : 0
সৌদি আরবে রাজনৈতিক কারণে যেসব রাজনৈতিক কর্মী, মুসলিম মানবাধিকার কর্মী ও ইসলামিক স্কলারদের মৃত্যুদন্ড দেয়া হয়েছে, আমি এর তীব্র বিরোধী। কিন্তু ইসলামিক শরিয়া আইন অনুযায়ী বিভিন্ন অপরাধের কারণে যে মৃত্যুদন্ড দেয়া হয়েছে আমি এর পক্ষে। অন্যদিকে ইরাক ও ইরানেও বিনা অপরাধে কাউকে মৃত্যুদন্ড দেয়া হয় না। Capital Punishment পাওয়ার মতো কাজ করলেই তাদের এই শাস্তি দেয়া হয়। তাই Amnesty International কে বলবো, তথাকথিত মানবতাবাদীদের মতো অপরাধীদের পক্ষে অবস্থান না নিয়ে ন্যায় বিচারের পক্ষে অবস্থান নিন।
Total Reply(0)
Shahidul islam ৩০ এপ্রিল, ২০২০, ১১:৩৬ পিএম says : 0
World humanright and Islamic humanright are same? Islamice justice and World running justice are same?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন