শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার ভয়াবহতম রূপ এখনও বাকি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ২:৪৯ পিএম

করোনাভাইরাসের ভয়াবহতম রূপ দেখা এখনও বাকি সমগ্র পৃথিবীর। এমনই সতর্কবাণী শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেডরোস আধানোম ঘেবরেসাস। করোনা আক্রান্ত কোনও দেশের পক্ষেই এখনই লকডাউন শিথিল করা উচিত কাজ নয় বলে সতর্ক করেছেন তিনি।

করোনায় মৃত্যুর হার কমায় সম্প্রতি ইওরোপের কয়েকটি দেশ লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান পরিস্থিতিতে লকডাউন শিথিল করা প্রায় আত্মঘাতী সিদ্ধান্তের সামিল হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই মারণ ভাইরাসের ভয়াবহতম রূপ দেখা এখনও বাকি রয়েছে সতর্ক করেছেন হু-র ডিরেক্টর জেনারেল। তিনি সোমবার জেনিভায় সংস্থার সদর দপ্তরে সাংবাদিকদের বলেন, ‘বিশ্বাস করুন, সবচেয়ে খারাপ অবস্থার এখনো বাকি। আসুন একসঙ্গে সেই ট্র্যাজেডি ঠেকাই। এটা এমন একটা ভাইরাস, যা এখনো মানুষ বুঝতে পারছে না।’ টেডরোস বলেন, ‘যারা লকডাউন শিথিল করছেন, তাদের আমরা আগেই বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছিলাম। আমরা এখনো বলছি, বিধি-নিষেধ শিথিল করে কোনো দেশই এই মহামারী থামাতে পারবে না।’ তবে কেন তিনি মনে করছেন যে করোনার আঘাত আরও ভয়ংকর রূপ ধারণ করে পৃথিবীর বুকে আঘাত হানবে, তা খোলসা করেননি টেডরোস ।

ইওরোপ-আমেরিকার পর আফ্রিকায় করোনা সংক্রমণ ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনও বেশিরভাগ মানুষ এই ভাইরাসের ক্ষতিকর ক্ষমতা সম্পর্কে সম্যক ওয়াকিবহাল নয় বলেও মনে করছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে আমেরিকার যে তথ্য গোপনের অভিযোগ করেছে, তাও অস্বীকার করেছেন তিনি। এ বিষয়ে এক প্রশ্নে টেডরোস বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কোনো লুকোছাপা নেই, কারণ আমরা মনে করি, কোনো কিছু গোপন করা বিপজ্জনক। আর এটা তো স্বাস্থ্যের মতো বিষয়।’ তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের সিডিসির প্রতিনিধিরাও আছেন। তারা জানেন, শুরু থেকে যুক্তরাষ্ট্রের কাছে কিছুই গোপন করা হয়নি। যখন যে তথ্য পাওয়া গেছে, তাই দেওয়া হয়েছে। এই ভাইরাস ভীষণ বিপজ্জনক। যখন আমাদের মধ্যে মতের অমিল ঘটছে, সেই সুযোগে তা আমাদের মধ্যে ভাঙনই ধরিয়ে দিচ্ছে।’

প্রসঙ্গত, করোনা সংক্রমণের মোকাবিলায় বিশ্বজুড়ে চলছে লকডাউন। সারাবিশ্বে আক্রান্ত করেছে প্রায় ২৫ লাখ মানুষকে, মৃত্যু ঘটিয়েছে এক লাখ ৬৮ হাজার মানুষের। সূত্র: নিউজ উইক, হেলদি থিংস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
AnowarAhmed ২১ এপ্রিল, ২০২০, ৩:৩০ পিএম says : 0
May Allah save the World.
Total Reply(0)
শওকত আকবর ২১ এপ্রিল, ২০২০, ৫:০২ পিএম says : 0
আল্লাহ ই ভাল যানেন কি হবে?সদা সর্বদা আল্লাহর নাম স্বরন করতে হবে।
Total Reply(0)
মোঃ আব্দুর রহিম ২১ এপ্রিল, ২০২০, ৭:৪৯ পিএম says : 0
পৃথিবীর মানব সম্প্রদায় থেকে হিংসা-বিদ্বেষ তুলে নিতে হবে প্রথম কাজ দ্বিতীয় কাজ যিনি এই পৃথিবীর মালিক তার কাছে ক্ষমা চাইতে হবে
Total Reply(0)
ShahJalal ২১ এপ্রিল, ২০২০, ১০:৫১ পিএম says : 0
5% American have the humanity in their brain, where reached the another 95%, they cannot think. Trump takes a big challenge to rebuilding the America. Maybe, he's gonna making a history. However, their speech is our destroy, their help our end. Because, they dont know that what they are saying. May Allah bless them.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন