শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিনে ৫ বার অজুতে মুসলমানরা কম সংক্রমিত হয়েছেন

করোনা সম্পর্কে লেবার পার্টির ট্রেভর ফিলিপ্স

ডেইলি মেইল | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

যুক্তরাজ্যের করোনা মহামারীতে মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংক্রমণ তুলনামূলক কম হওয়ার কারণ খতিয়ে দেখতে শুরু করেছেন গবেষকরা। তারা বলছেন, দৈনিক ৫ ওয়াক্ত নামাজের প্রয়োজনে নিয়ম মতো হাত পরিষ্কার করার বিষয়টিকে করোনা সংক্রমণ হ্রাসের অন্যতম কারণ বলে মনে করছেন তারা।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ওয়েবার এবং লেখক ও লেবার পার্টির প্রাক্তন রাজনীতিবিদ ট্রেভর ফিলিপ্স’র একটি প্রতিবেদন অনুসারে, ‘যেসব অঞ্চলে করোনা সংক্রমণের আশঙ্কা করা যেতে পারে, সেখানে মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংক্রমণের হার কম এবং সাংস্কৃতিক অভ্যাসগুলি ইংল্যান্ডের মুসলমানদের দ্রুত সংক্রমণ থেকে রক্ষা করতে পারে।’

ট্রেভর ফিলিপ্স টাইমস’র একটি নিবন্ধে লিখেছেন, ‘হয়তো এখানে প্রকাশ করা আবশ্যক; যদি ভাইরাসের সংক্রমণ বন্ধ করার জন্য হাত ধোয়া একটি চাবিকাঠি হয়, তবে বিশ্বাসী সম্প্রদায়ের সদস্যরা যারা প্রার্থনা করার আগে দিনে ৫ বার নিয়মমাফিক হাত ধৌত করেন, তাদের কাছে আমাদের বাকী সবাইকে শিক্ষা দেয়ার জন্য কিছু থাকতে পারে?’

করোনা সংক্রমণের বিষয়ে তিনি মন্তব্য করেছেন, ‘দারিদ্র্য যদি মূল নির্ধারক হয় তবে আমরা ব্রিটেনের পাকিস্তানি এবং বাংলাদেশি মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভাইরাসটি প্রবলভাবে সংক্রামিত হওয়ার প্রত্যাশা করব’।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাজ্যের সংখ্যালঘু অশ্বেতাঙ্গ জনগোষ্ঠীর অঞ্চলগুলির বেশিরভাগই করোনাভাইরাস হটস্পট জিসেবে চিহ্নিত, তবে এশিয়ান মুসলিম অঞ্চলগুলির বেশিরভাগ ক্ষেত্রে তা ঘটেনি। তিনি মধ্য লন্ডনে টাওয়ার হ্যামলেটসের উদাহরণ দিয়ে বলেছেন, ‘যেখানে এক তৃতীয়াংশেরও বেশি মুসলিমের বাস এবং করোনাভাইরাসের হটস্পট দিয়ে পরিবেষ্টিত, কিন্তু করোনা সংক্রমণ থেকে মুক্ত বলে প্রতীয়মান হচ্ছে।’

ইল্যান্ডের অশ্বেতাঙ্গদের মধ্যে করোনা সংক্রমণ বেশি হওয়ার বিষয়ে পাবলিক হেলথ ইংল্যান্ড’র তদন্ত প্রতিবেদেনে বলা হয়েছে, দেশটির ৩৪.৫ শতাংশ গুরুতর অসুস্থ রোগী সংখ্যালঘু সম্প্রদায়গুলি থেকে এসেছেন, যদিও তারা ইংল্যান্ডের জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ।

যুক্তরাজ্যের অভ্যন্তরীণ শহর বা শহুরে অঞ্চলের তালিকায় বিপুলসংখ্যক মুসলিম নাগরিক আছেন। তারা ভাইরাসের সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে আছেন অথচ এখনও সংক্রমিত হননি। তালিকাতে লন্ডন এবং ম্যানচেস্টার, লুটন, ব্র্যাডফোর্ড, সøাও এবং লেসেস্টারের বিভিন্ন শহরও অন্তর্ভুক্ত রয়েছে।

ট্রেভর ফিলিপ্স সেকারণে প্রশ্ন রেখেছেন, ইংল্যান্ডের করোনাভাইরাস হটস্পটগুলিতে মুসলমানদের দিনে ৫ বার তাদের হাত ধোয়ার কঠোর নিয়মটি তাদের কম সংক্রমণের কারণ হতে পারে কিনা?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (23)
Alomgir khan ২২ এপ্রিল, ২০২০, ১২:২৬ এএম says : 1
My strongly faith on it
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২২ এপ্রিল, ২০২০, ২:৩৮ এএম says : 1
সকল রুগ মুক্তির, রুগ হইতে বাঁচার উপায় ইসলাম। সুন্নত অর্থই হচ্ছে সুস্থতা। যেমন দাঁড়ি রাখা। মথায় টুপি দেওয়া। টুপির আরেক নাম হচ্ছে তাজ। পুরুষের জন্য পায়ের গিড়ার উপর কাপড় পরিধান করা। মেয়েলুকের পরদা করা ফরজ। নারী পুরুষ সকল সময় অযুর সহিত থাকা। এবং আল্লাহ তা'আলার কত যে কালাম আছে পাঠ করিলে রুগ হইতে মুক্ত থাকা যায়। কেহ যদি দৈনিক একশত বার পাঠ করেন, লাহাওলাউয়ালা ক্বোয়াতা ইল্লা বিল্লা হিল আলিইল আযীম তবে তাঁহার এমন নিরান্নবই বিমার আল্লাহ তা'আলা দূর করিয়া দিবেন যে বেমারের আর কোনো ব্যবস্থা নাই এর মাঝে চোট বেমার গরীবি বেমার। কত বড় সম্পদ ইসলাম? আজকে ইসলামের চিকিৎসা লইয়া আলোচনা নাই। ইসলাম সরবো রুগের ঔষধ। ইনশাআল্লাহ। ইসলামধর্ম শান্তি, ইসলামধর্ম মুক্তি, ইসলাম ধর্ম শিফা, ইসলাম ধর্ম রাজনীতি, ইসলাম ধর্ম সম্পদ, ইসলাম ধর্ম শক্তি, ইসলাম ধর্ম নুর। ইনশাআল্লাহ। ISLAM ALL IN ONE. INSALLAH. LEARN MORE AND MORE ISLAM GET TOPPER BENIFIT FOR LIFE AND DEATH BENEFITS. INSALLAH. I am from London E2 INSALLAH. WE are all OK. INSALLAH. .
Total Reply(0)
শফিক রহমান ২২ এপ্রিল, ২০২০, ৩:৪৭ এএম says : 1
একদম ঠিক কথা বলেছেন।
Total Reply(0)
জাবেদ ২২ এপ্রিল, ২০২০, ৩:৪৮ এএম says : 1
আমাদের সকলের উচিত সব সময় পবিত্রতার সাথে থাকা।
Total Reply(0)
সাইফুল ইসলাম ২২ এপ্রিল, ২০২০, ৩:৪৯ এএম says : 1
মহান আল্লাহ প্রদত্ত প্রতিটি কাজের মধ্যে মানবজাতির জন্য কল্যাণ নিহিত রয়েছে
Total Reply(0)
নাবিল ২২ এপ্রিল, ২০২০, ৩:৫০ এএম says : 1
সত্য কথা বলার জন্য নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ওয়েবার এবং লেখক ও লেবার পার্টির প্রাক্তন রাজনীতিবিদ ট্রেভর ফিলিপ্স স্যারকে অনেক ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
মিজান রহমান ২২ এপ্রিল, ২০২০, ৫:৪০ এএম says : 1
আলহামদুলিল্লাহ ১০০℅ সত্য কথা।
Total Reply(0)
MUHAMMD MUNIR ২২ এপ্রিল, ২০২০, ১১:১৯ এএম says : 1
১০০%ঠিক।সুন্নাহের আমল যত বেশি বাড়াবেন তত বেশি নিরাপদ ও সুস্থ থাকবেন, ইনশাআল্লাহ
Total Reply(0)
Nannu chowhan ২২ এপ্রিল, ২০২০, ২:২২ পিএম says : 1
Practicing islam is the complete solution all aspect of the life of here after death
Total Reply(0)
Md.Abdul Hannan ২২ এপ্রিল, ২০২০, ২:৫৪ পিএম says : 1
আললাহর প্রতিটি বিধানের মধ্যেই কললান নিহিত রয়েছে।
Total Reply(0)
মোঃকামরুজ্জামান ২২ এপ্রিল, ২০২০, ৫:০৮ পিএম says : 1
ধন্যবাদ জানাই, নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ওয়েবার এবং লেখক ও লেবার পার্টির প্রাক্তন রাজনীতিবিদ ট্রেভর ফিলিপ্স স্যারকে প্র্কৃত সত্য উম্মোচণ করার জন্য। সেই সাথে স্যার এবং সংশ্লিষ্ট সবাইকে বিজ্ঞানময় কোরআন তথা ইসলামের আনুসারি হয়ে কল্যান প্রাপ্তির আবেদন জানাচ্ছি। আল্লাহু তায়লা কবুল করুন। আমিন।
Total Reply(0)
মো সরোয়ার ২২ এপ্রিল, ২০২০, ৬:০০ পিএম says : 1
প্রতেক টি সুন্নাত মানব জাতীর জন্য অার্শিবাদ।কেননা এটা কোন মানব রচিত নিয়ম নয়।
Total Reply(0)
শেখ আবদুর রব ২২ এপ্রিল, ২০২০, ৮:৩১ পিএম says : 1
আলহামদুলিললাহ্ ।
Total Reply(0)
আবদুর রহিম সেলিম ২২ এপ্রিল, ২০২০, ৯:৪৫ পিএম says : 1
আলহামদুলিল্লাহ সঠিক কথা বলেছেন । ইসলামের সৌন্দর্যের মধ্যে অনেক কিছু রয়েছে যা আমরা ভালো ভাবে জানিনা আল্লাহ আমাদের সবাইকে কোরআন হাদিস সুন্নাহর প্রশিক্ষণ নেওয়ার তৌফিক দান করুন আমিন ।
Total Reply(0)
সময় সিয়াম ২২ এপ্রিল, ২০২০, ১১:১৩ পিএম says : 1
আলহামদুলিল্লাহ "বিশ্বে কতজন মুসলমান(জন্মগত কারণ) নাস্তিক হচ্ছে সে সম্পকে নিউজ নেই?" আল্লাহ মানুষকে হেদায়েত দিক। আমিন
Total Reply(0)
মোস্তাফা কামাল ২৩ এপ্রিল, ২০২০, ৫:৪২ এএম says : 1
ইসলামের প্রতিটি বিধান মানবতার কল্যাণে।আলহামদুলিল্লাহ তা আবারো প্রমাণিত হল।
Total Reply(0)
Md Zahangir Hossain ২৩ এপ্রিল, ২০২০, ৭:৫৯ এএম says : 1
যারা ইসলামে নিষিদ্ধ খাবার যেমন মদ,গাজা,হেরোয়িন, সাপ,বাদুড়,শুকোর ইত্যাদি দ্বারা নিজ দেহের মনরঞ্জন করেছেন,তাদের দেহে করোনা সংক্রোমন বেশি।তাদের মৃত্যু হার ও বেশি।তাই সর্বশেষে বলতে চাই এখনো সময় আছে ইসলামকে জানুন,বুঝুন এবং সেই মোতাবেক মেনে চলুন তবেই পাবেন ইহলৌকিক ও পারলৌকিক মুক্তি। আল্লাহ্ সবাইকে হেদায়েত দান করুন- আমিন।
Total Reply(0)
এম এমআবদুল্লাহভূঁইয়া ২৩ এপ্রিল, ২০২০, ২:২৫ পিএম says : 1
আবশ্যই ইসলামের প্রতিটি কাজ বিগ্গান সন্মত এতে সন্দেহেেে অবকাশ নেই
Total Reply(0)
মোঃমঈন উদ্দিন ২৩ এপ্রিল, ২০২০, ৪:৫১ পিএম says : 1
বিশ্বের প্রতিটি কল্যাণকর বিষয় এবং বিজ্ঞান কোরআন ও হাদিসের ভিতর লুকায়িত।
Total Reply(0)
Md. Ruhul Amin ২৪ এপ্রিল, ২০২০, ১০:৪৮ পিএম says : 1
The Daily Inqilab
Total Reply(0)
uzzal ২৪ এপ্রিল, ২০২০, ১১:৪০ পিএম says : 1
Allah is allmighty
Total Reply(0)
zakiul islam ২৭ এপ্রিল, ২০২০, ১০:০৪ এএম says : 1
yes Mr. professor, your observation is absolutely true. You will get all solution from the holy Al-Quran and Hadith E- Rasul(Peace upon him)
Total Reply(0)
Ashraful Alam ২৮ এপ্রিল, ২০২০, ৪:৪০ পিএম says : 0
West should follow the food and lifestyle practice of muslims also.Muslims are free from wine and swine. Sex without marriage is forbidden in islam. Western cultured peoples are use to in these practice and statistics indicates that they the most sufferer various disease like covid-19. May Almighty allah give us the right way.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন