শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্থগিত হতে যাচ্ছে দুবাই এক্সপো-২০২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৩:০৫ পিএম

কোভিড-১৯ সংকটে সংযুক্ত আরব আমিরাত সরকার আনুষ্ঠানিকভাবে ‘ওয়ার্ল্ড এক্সপো-২০২০ দুবাই’ স্থগিত রাখতে অনুরোধ করার পর ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনস (বিআইই) নির্বাহী কমিটি মঙ্গলবার (২১ এপ্রিল) সর্বসম্মতিক্রমে এটি স্থগিতের প্রস্তাব করেছে।

১৯২৮ সালের প্যারিস কনভেনশনের ২৮ অনুচ্ছেদ অনুযায়ী, তারিখ পরিবর্তন বা স্থগিতের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হলে বিআইই সদস্য দেশগুলোর দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোট পেতে হবে।

বিআইই এক বিবৃতিতে জানিয়েছে, কমিটির সদস্যরা- বিআইইর সাধারণ সম্মেলনের মাধ্যমে নির্বাচিত ১২ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সংযুক্ত আরব আমিরাত সরকারের অনুরোধ করা তারিখ পরিবর্তন বিষয়টি পর্যবেক্ষণ করতে মঙ্গলবার (২১ এপ্রিল) অনলাইন বৈঠকে বসেন। বৈঠকে তারা সিদ্ধান্ত নেন যে ২৪ এপ্রিল থেকে ২৯ মের মধ্যে দূরবর্তী অবস্থান থেকে (রিমোটলি) ভোটগ্রহণ করা হবে।

সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী এবং এক্সপো-২০২০ এর দুবাইয়ের মহাপরিচালক রিম আল হাশমি বলেছেন, আমরা সংযুক্ত আরব আমিরাত সরকারের এ অনুরোধ সমর্থন করার জন্য বিআইই এক্সিকিউটিভ কমিটির আজকের (মঙ্গলবারের) সুপারিশকে স্বাগত জানাই। আশা করি, ২০২০ এর স্টিয়ারিং কমিটি এক্সপো-২০২০ এক বছরের জন্য স্থগিত করবে। সংযুক্ত আরব আমিরাত ২০২১ সালের ১ অক্টোবর থেকে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে এক্সপোর নতুন তারিখ প্রস্তাব করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন