শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ম্যালেরিয়ার ওষুধে বাড়ছে মৃত্যুহার

ঝুঁকিপূর্ণ ওষুধ ব্যবহারের সিদ্ধান্ত রুখতে গিয়ে পদচ্যুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

বেশ কিছুদিন ধরেই করোনাভাইরাসের ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইন এবং এই সংশ্লিষ্ট ক্লোরোকুইন ব্যবহার করতে মার্কিন কর্মকর্তাদের চাপ দিয়ে আসছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এই ওষুধ ব্যবহার নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের (বিএআরডিএ) পরিচালক রিক ব্রাইট। এক পর্যায়ে তাকে পদচ্যুত করা হয়। বুধবার এক বিবৃতিতে ব্রাইট দাবি করেছেন, ঝুঁকিপূর্ণ ওষুধের ব্যবহার নিয়ে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে তাকে সরিয়ে দেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। অপরদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে যে সব কোভিড-১৯ রোগীর ওপর হাইডোক্সোক্লোরোকুইন প্রয়োগ করা হয়েছে, সেই সব রোগীর ক্ষেত্রে উল্টো মৃত্যুহার বাড়ছে।-সিএনএন। ৩৬৮জন রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। হাইডোক্সোক্লোরোকুইন ব্যবহার করা ৯৭জন রোগীর মৃত্যুহার ২৭.৮ শতাংশ। অন্যদিকে এই ওষুধ গ্রহণ না করা ১৫৮জনের মৃত্যুহার ১১.৪ শতাংশ। গবেষকরা দেখেছেন হাইডোক্সোক্লোরোকুইন বা অ্যান্টিবায়োটিক জিথ্রোমাইজিন এবং হাইডোক্সোক্লোরোকুইনের যৌথ প্রয়োগ রোগীর ক্ষেত্রে কি পরিমাণ প্রভাব ফেলে বা রোগীকে ভেন্টিলেটরে যেতে হয় কি না। গবেষণার লেখক বলেন, হাইডোক্সোক্লোরোকুইন বা এর সঙ্গে অ্যাজিথ্রোমাইজিন প্রয়োগ বা না প্রয়োগে কোভিড-১৯ আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীর ভেন্টিলেশনের ঝুঁকি কমায় এমন কোনো প্রমাণ আমরা পাই নি। যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধের মান নিয়ন্ত্রণকারী সংস্থাও এখন পর্যন্ত কোভিড-১৯ চিকিৎসায় কোনো ওষুধ অনুমোদন করে নি। অনেক ওষুধ নিয়েই গবেষণা চলছে।

এদিকে ফ্রান্সের গবেষকদল দেখেছেন, ১৮১ কোভিড রোগী যাদের নিউমোনিয়া হয়েছে ও অক্সিজেন দেয়া প্রয়োজন তাদের মধ্যে হাইডোক্সোক্লোরোকুইন দেয়া অর্ধেককে ৪৮ ঘন্টার মধ্যে হাসপাতালে ভর্তি করতে হয়েছে এবং অন্য অর্ধেককে করতে হয়নি। সিএনএন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Shahanara Begum ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 0
এগুলোর সাইড ইফেক্ট আছে বিশেষজ্ঞ ডাক্টাররা ভিডিওতে বলতেছেন।
Total Reply(0)
Allone Porsha ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫০ এএম says : 0
সব পাগল যখন এক স্বর্গে বাস করে, তখন দুনিয়ার চরিএ,আবহাওয়া রুপ অন্ন রকম ধারন করে! তারই বাস্তব প্রমাণ
Total Reply(0)
Siddiqua Chowdhury ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 0
ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধই খাওয়া উচিত নয়।
Total Reply(0)
Sheshadri Chowdhury ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫১ এএম says : 0
ফ্রান্সে ম্যালেরিয়ার ওষুধ প্রয়োগ করে করোনা রোগীদের সুস্থ করা গেছে। আর এটাতে খুব একটা ক্ষতির সম্ভবনাও নেই। তবে এটাতে আরও রিসার্চ দরকার। যেহেতু ভাইরাসটার বয়স মাত্র ৩মাস। তাই WHO এখনই কোন সিদ্ধান্তে আসতে চাইছে না।
Total Reply(0)
Ibrahim Sarwar Khan ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫৩ এএম says : 0
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দূত ডেভিড নাবারো একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলছেন, 'এটা ধরে নেওয়া ঠিক না যে, খুব শীঘ্রই করোনাভাইরাসের কার্যকরি প্রতিষেধক তৈরি হয়ে যাবে। সাধারণ মানুষকে সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনযাপন শিখতে হবে।'
Total Reply(0)
Md Farhad Ahmed ২৪ এপ্রিল, ২০২০, ১২:৫৩ এএম says : 0
ইনশাআল্লাহ্ খুব তাড়াতাড়ি এ রোগের ঔষুধ আসতেছে।।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন