বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত

সিএনএন | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস এখন আর শুধু মানুষের শরীরে সীমাবদ্ধ নেই। পশুর শরীরে আগেই মিলছে করোনার অস্তিত্ব। তবে সেটা ছিল চিড়িয়াখানার বাঘ ও সিংহ। এবার নিউইয়র্কে দুটি পোষা বিড়ালের শরীরে করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে। যে দুটি বিড়ালের মধ্যে করোনা সংক্রমিত হয়েছে তাদের সামান্য শ্বাসকষ্ট ছিল। আর তেমন কোনও উপসর্গ ধরা পড়েনি। তবে করোনা পরীক্ষায় পজিটিভ এসেছে। যা বিপজ্জনক।
কারণ, মানুষের মতো পশুর শরীরেও সব ক্ষেত্রে করোনার উপসর্গ চোখে পড়ছে না। তবে আশার কথা, চিকিৎসকরা জানিয়েছেন দ্রæত বিড়াল দু’টি সুস্থ ও স্বাভাবিক হয়ে যাবে।
এর আগে নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘের শরীরে মিলেছে কোভিড-১৯ ভাইরাস। ওই চিড়িয়াখানার আরও কয়েকটি পশুর শরীরে দেখা দিয়েছে করোনার উপসর্গ। ভারতের একাধিক প্রজাতির বাদুড়ের মধ্যেও সংক্রমণ দেখা যায়। কিন্তু এর আগে কোনও পোষা প্রাণির শরীরে কোভিডের অস্তিত্বের প্রমাণ মেলেনি।
আমেরিকার চিকিৎসকরা বলছেন, পশুর মধ্যে মানুষের শরীর থেকেই সংক্রমিত হতে পারে। এক পশু থেকে অন্য পশুর শরীরেও সংক্রমণ হতে পারে। তবে, কোনও পশুর বা পোষা প্রাণি থেকে মানুষের শরীরে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি।
মানুষের থেকে সংক্রমণ ছড়ানোর এই সম্ভাবনাই চিন্তায় রাখছে চিকিৎসকদের। তারা বলছেন, এই পরিস্থিতিতে পোষা প্রাণির জন্য সাবধানতা অবলম্বন করা উচিত। কোনও সংক্রমিত ব্যক্তি বা পশু থেকে এদের দূরে রাখতে হবে। অপ্রয়োজনে এদেরও বাড়ির বাইরে বের করবেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন