শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা থেকে মুক্তির উপায় আসছে কয়েক সপ্তাহের মধ্যেই : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ১০:৪৩ এএম

বিশ্ব কয়েক সপ্তাহের মধ্যেই করোনা থেকে মুক্তির উপায় জানবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভাইরাস বিষয়ক টেকনিক্যাল দলের প্রধান ডাক্তার মারিয়া ভ্যান কার্কহোভ।তিনি বলেন, বিশ্বজুড়ে এতো মানুষ কিভাবে করোনায় আক্রান্ত হয়েছেন, আমরা তার সংখ্যা নির্ধারণ করার চেষ্টা করছি। কিছুদিনের মধ্যেই আমরা জানবো কোন ঔষধ কোভিড-১৯ এর বিরুদ্ধে কাজ করবে। -সিএনএন, হাফিংটন পোস্ট, এবিসি নিউজ

ডব্লিউএইচও-এর নির্বাহী প্রধান বলেন, আমরা কোভিড-১৯ চিকিৎসা, পরীক্ষা, টিকা আবিষ্কার, কার্যকরী ঔষধ উৎপাদন, হালনাগাদকরণও এর নিরাপদ ব্যবহারের জন্য একটি ঐতিহাসিক বৈশ্বিক সহযোগিতামূলক পার্টনারশীপ ঘোষণা করেছি। শুক্রবার এই ঘোষণায় ডব্লিউএইচও আরো জানায়, আমাদের উদ্দেশ্য হবে একযোগে প্রযুক্তিকে মহামারীর বিরুদ্ধে ব্যবহার করা ও বিশ্বজুড়ে সকলের জন্য করোনার ঔষধ সহজলভ্য করা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র করোনার টিকা তৈরির খুব কাছে চলে গিয়েছে। আমাদের অনেকে মেধাবী মস্তিষ্ক করোনা যুদ্ধে কাজ করছে। তবে ভ্যাকসিন তৈরির কাজে দুর্ভাগ্যবশত টেস্টিং এখনো খুব একটা করা হয় নি। সেটা হলেই সাফল্যের দিকে যেতে পারে বিশ্ব। ব্রিটেন দাবি করেছে আগামী এক সপ্তাহের মধ্যে করোনার টিকা বাজারে আনবে তারা। গবেষণা চলছে চীন ও জার্মানিতেও। দেশগুলো ইতোমধ্যেই মানবদেহে করোনার টিকা পরীক্ষামূলকভাবে প্রয়োগের অনুমোদন দিয়েছে।
বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় ২৭ লাখ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার। এর মধ্যে ৮০ শতাংশ ইউরোপ ও আমেরিকার বাসিন্দা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন