বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় অর্ধেকেরই মৃত্যু হয়েছে বৃদ্ধাশ্রমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৫:০০ পিএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ছাড়িয়েছে। মারা গেছেন প্রায় দুই লাখের কাছাকাছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে শুধু ইউরোপের দেশগুলোতেই মারা গেছেন লক্ষাধিক মানুষ। যাদের অর্ধেকেরই মৃত্যু হয়েছে বৃদ্ধাশ্রমে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে ইউরোপজুড়ে। আক্রান্তের সংখ্যাও সবচেয়ে বেশি ইউরোপেই।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে উদ্বেগজনক তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইতালি, স্পেন, ফ্রান্স, বেলজিয়ামসহ ইউরোপের দেশগুলোতে এখন পর্যন্ত যতো মানুষ মারা গেছে তার প্রায় অর্ধেকেরই মৃত্যু হয়েছে বিভিন্ন নার্সিং হোম বা বৃদ্ধাশ্রমে। আর তাই করোনা আক্রান্তের পরীক্ষার ক্ষেত্রে বৃদ্ধাশ্রমগুলোকে বেশি গুরুত্ব দিতে বলেছে সংস্থাটি।

মৃতের সংখ্যা বাড়ছে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে। একদিনে রেকর্ড চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। আক্রান্ত হয়েছে ৫০ হাজারের বেশি মানুষ।
গেল কয়েকদিনের তুলনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। নতুন করে ৪০৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ৩ হাজার ৩শোর বেশি মানুষ মারা গেলেন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে।

বিশ্বজুড়ে মৃতের সংখ্যা যখন বাড়ছে, তখন ভিন্ন চিত্র মহামারি করোনার উৎপত্তিস্থল চীনে। দেশটিতে গত ৯ দিনে একজনেরও মৃত্যু হয়নি। শুক্রবার আক্রান্ত হয়েছেন মাত্র ৬ জন। এর মধ্যেই কোভিড-১৯ -এর বিরুদ্ধে লড়াই চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বাড়তি ৩ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছে দেশটি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংস্থাটিকে অনুদান বাতিলের ঘোষণার পরপরই এ সিদ্ধান্তের কথা জানালো বেইজিং।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন