বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউনের সময় ভারত দরিদ্রদের বঞ্চিত করছে : অভিজিৎ ব্যানার্জি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৫:১০ পিএম

কয়েক মিলিয়ন মানুষ, যারা করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে, তাদের ত্রাণ দেবার ক্ষেত্রে ভারতকে আরও ভদ্রোচিত আচরণ করতে হবে বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। -বিবিসি

করোনা সংক্রমণ বাড়ায় ২৪ মার্চ লকডাউন আরোপের পর ভারত ২৩ বিলিয়ন ডলারের প্রণোদনা ও ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। এর একটি বড় অংশে রয়েছে দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও নগদ অর্থ প্রদান।

২০১৯ সালে এসথার ডাফলো আর মিখেল ক্রেমারের সঙ্গে যৌথভাবে নোবেলজয়ী অভিজিৎ বলেন, সরকার প্রাথমিকভাবে সঠিক সিদ্ধান্তই নিয়েছে। কিন্তু লকডাউন শেষ হলেই এই গল্পের সমাপ্তি হবে না। যতদিন টিকা না আসবে আমাদের অপেক্ষা করতে হবে।
অর্থনীতি ধসে পড়ছে এমন এক সময়ে এসে ভারতকে পরিস্কার ও সুদুরপ্রসারী পরিকল্পনা হাতে নিতে হবে। এই ভাইরাসের কারণে অনেক মানুষ আয়ের সক্ষমতা হারাবেন। তাদের প্রতি নজর দেয়া জরুরি।

প্রফেসর ব্যানার্জির মতে, ভারত সরকারকে অর্থব্যয়ের ক্ষেত্রে আরও উদারহস্ত হতে হবে। তিনি বলেন, অনেকেই ভাববেন, বাজার যেখানে বন্ধ সেখানে লোকদের অর্থ দিয়ে কি লাভ। কিন্তু লোকদের অর্থ দিলেই নতুন চাহিদা তৈরি হবে। তার মতে, বাজার খুলে যাবার আগেই মানুষের হাতে অর্থ থাকা জরুরি। নাহলে বাজার সচল করা সম্ভব হবে না।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন