শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের দেয়া ১০ লাখ মাস্ক মানসম্মত নয় : কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ৫:২২ পিএম

চীন থেকে আমদানি করা ১০ লাখ কেএন৯৫ মাস্ক মানসম্মত নয় বলে মন্তব্য করেছে কানাডা। দেশটির জনস্বাস্থ্য কর্তৃপক্ষ (পিএইচএসি) জানিয়েছে, চীনের এসব মাস্ক মানসম্মত নয় তাই তাদের স্বাস্থ্য কর্মীদের ব্যবহার করতে দেওয়া হবে না। এর প্রেক্ষিতে সরঞ্জাম সংকটে থাকা প্রদেশ এবং অঞ্চলগুলোতে কেন্দ্রীয় সরকার এসব মাস্ক বিতরণ করেনি বলে মন্তব্য করেছেন কানাডার জনস্বাস্থ্য সংস্থার মুখপাত্র এরিক মরিসেট।
তিনি এক বিবৃতিতে বলেন, এখন পর্যন্ত পিএইচএসি আনুমানিক ১০ লাখ কেএন৯৫ মানসম্মত নয় বলে চিহ্নিত করেছে।
চীনের কেএন৯৫ মাস্ক এন৯৫ মাস্ক এবং ইউরোপের এফএফপি২ মডেলের মাস্কের মতো। কানাডার একজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে পলিটিকো জানিয়েছে, পিপিই’র ৭০ শতাংশই চীন থেকে আমদানি করেছেন তারা। বাকিগুলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড থেকে আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ বিশ্বজুড়ে মাস্ক, পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট এবং টেস্টিং কিট-এর সংকট দেখা দিয়েছে। করোনা মোকাবিলায় ইতিমধ্যে চীন সফল। দেশটি এখন বিভিন্ন দেশে করোনা মোকাবিলার সরঞ্জাম পাঠাচ্ছে। কিন্তু চীনের দেওয়া এসব সরঞ্জাম ত্রুটিপূর্ণ বলে অভিযোগ উঠেছে। ইতিমধ্যে চীন থেকে কেনা মাস্ক ফেরত পাঠিয়েছে স্পেন, নেদারল্যান্ডস, তুরস্ক এবং অস্ট্রেলিয়া। খবর গালফ নিউজের।
কানাডার পাবলিক সার্ভিস অ্যান্ড প্রোকিউরমেন্ট মন্ত্রী অনীতা আনন্দ বলেছেন, বিশ্বে সরবরাহকৃত সরঞ্জামের বেশিরভাগই চীনে তৈরি করা। অন্য দেশ থেকে এসব জিনিস আনা খুবই জটিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন