ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এমব্রায়েরের সঙ্গে ৪.২ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করলো বোয়িং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১১:৪১ এএম

ব্রাজিলের এমব্রায়েরের সঙ্গে ৪.২ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল করল মার্কিন বিমান তৈরি কোম্পানি বোয়িং।ছোট বিমান তৈরি ও এমব্রায়েরকে সস্তায় বিমান বাজার ধরতে কৌশলগত এ চুক্তি করেছিল বোয়িং।-এএফপি, আরটি, স্পুটনিক
এমব্রায়ের বিষয়টিকে ভালভাবে না নিয়ে বলেছে এটি ভুল সিদ্ধান্ত এবং ক্ষতিপূরণ আদায়ে বোয়িং’এর বিরুদ্ধে প্রয়োজনে আইনগত লড়াই চালিয়ে যাওয়া হবে।
এমব্রায়ের এও অভিযোগ করছে যে, তাকে ৪.২ বিলিয়ন ডলার দেয়ার যে চুক্তিগত বাধ্যবাধকতা রয়েছে, তা এড়িয়ে যাওয়ার জন্যেই বোয়িং এধরনের সিদ্ধান্ত নিয়েছে। সেভেন থ্রি সেভেন ম্যাক্স বিমান দুর্ঘটনায় বোয়িং’এর কম করে ক্ষতি হয়েছে ১৮.৭ বিলিয়ন ডলার। এরপর করোনাভাইরাসের ধাক্কায় লেঅফ এবং বিমান তৈরি কোম্পানি হিসেবে বোয়িংয়ের আভিজাত্য চুরমার হয়ে যাচ্ছে।
চুক্তি দেখভালকারী হিসেবে বোয়িং কর্মকর্তা মার্ক এ্যালেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, উৎপাদনশীলতায় টিকে থাকলেও তার কোম্পানির পক্ষে আর অসফল দরকষাকষি চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।
যৌথভাবে বিমান তৈরির চুক্তিতে ৮০ শতাংশ মালিকানা ছিল বোয়িং-এর এবং বাকি ২০ শতাংশ ছিল এমব্রায়েরের। এমব্রায়েরের সঙ্গে চুক্তির প্রস্তুতি সম্পন্ন করতে বোয়িং সময় নিয়েছিল দুই বছর। গত বছরের ফেব্রুয়ারিতে বোয়িং ব্রাজিল-কমার্শিয়াল নামে এ যৌথ উদ্যোগ যাত্রা শুরু করে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন