শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাণীশংকৈলে শ্রমিক নেতাকে পেটালো মেয়র

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৭:১৭ পিএম

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী শ্রমিক ইউনিয়ন সভাপতি প্রদীব চন্দ্র সাহাকে পিটালো মেয়র আলমগীর সরকার।

রাণীশংকৈল উপজেলা দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী শ্রমিক ইউনিয়নের সভাপতি প্রদীব চন্দ্র সাহা সাংবাদিকদের বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গত ২৬ মার্চ থেকে তাদের এলাকায় সমস্ত দোকানপাট বন্ধ রয়েছে। এতে ওইসব দোকানের কর্মচারীরা কর্মহীন হয়ে পড়েছেন।
তিনি বলেন, প্রায় একমাস ধরে দোকানপাট বন্ধ থাকার কারণে বেতনভাতাও দিচ্ছেন না মালিকরা। এতে খুব কষ্টে দিন যাচ্ছে কর্মচারীদের। বেতনভাতার দাবিতে গত বুধবার (২২ এপ্রিল) দুপুরে দোকান ও প্রতিষ্ঠান শ্রমিক ইউনিয়নের ব্যানারে রাণীশংকৈল ইসলামিক ব‍্যাংকের সামনে সড়ক অবরোধ করে সকল দোকানের কর্মচারীরা। এ সময় দোকান কর্মচারীরা বিভিন্ন বক্তব্য দেন।

“পরে ইউএনও মৌসুমী আফরিদা ও উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না সহ দোকান মালিক সমিতির সভাপতি উজ্জল বসাক তাদের আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়।”

প্রদীব চন্দ্র সাহা বলেন, “দোকান কর্মচারীদের মাঝে ত্রাণ তহবিল দেওয়ার জন্য পৌর মেয়র আলমগীর সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি আশ্বাস দেন। ত্রাণ দেওয়ার কথা বলে মেয়র ও তার লোকজন তাদের কাছ থেকে কয়েকবার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নেয়। কিন্তু ত্রাণ সামগ্রী দেননি মেয়র।”

প্রদীবের অভিযোগ, “শুক্রবার দুপুর আড়াইটার দিকে মেয়র আলমগীর মোবাইল ফোনে আমাকে অকথ্য ভাষা গালিগালাজ করেন এবং সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার বাড়িতে আমাদের সংগঠনের সবাইকে ডাকেন। আমরা তার বাড়ি গেলে সকলের সামনে মেয়র ও তার পেটুয়া বাহিনী আমাকে ও কোষাধ্যক্ষ সাগর সাহাকে বেধরক মারপিট করে। পরে সঙ্গে থাকা অন্যা্ন্য কর্মচারীরা তাদের দুইজনকে উদ্ধার করে রানীশংকৈল হাসপাতালে ভর্তি করে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন সাক্ষাৎকার দিলেন তিনি।

এপ্রসঙ্গে মেয়র আলমগীর সরকার বলেন, “দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী শ্রমিক ইউনিয়নের কর্মচারীরা বেতনভাতা পায়নি বিষয়টি আমাকে অবগত করা হলে আমি তাৎক্ষণিক মালিক পক্ষের সাথে আলোচনা করি। এরপর মালিক পক্ষ ও শ্রমিক পক্ষকে নিয়ে ২৫ এপ্রিল বসার সিদ্ধান্ত হয়। এছাড়াও আমার পক্ষ থেকে দোকান কর্মচারীর দেড় শতাধিক ব্যক্তির মাঝে ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে।”

মেয়র বলেন, সিদ্ধান্ত উপেক্ষা করে দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরা গত বুধবার বেতনভাতার দাবিতে সড়ক অবরোধ করে। সেই আন্দোলন থেকে বক্তব্যে মেয়রের পক্ষ থেকে কোনো ত্রাণ সামগ্রী দেওয়া হয়নি বলে অভিযোগ করা হয়।

“তাদেরকে ত্রাণ দেওয়া হয়েছে, তারপরও তারা প্রকাশ্যে বলল ত্রাণ দেইনি; এ বিষয়ে কথার বলার জন্য শুক্রবার রাতে ওই সংগঠনের সভাপতি প্রদীব সাহাসহ অন্য নেতৃবৃন্দকে আমার বাড়িতে ডেকে আনা হয়। এখানে কাউকে মারপিট করা হয়নি, তারা উচ্চস্বরে কথা বললে একপর্যায় তাদের সঙ্গে ধাক্কাধাক্কি হয়।”

রাণীশংকৈল দোকান মালিক সমিতির সভাপতি উজ্জ্বল বসাক বলেন, “মাস ভিত্তিক নয়, আমাদের এখানে কর্মচারীদের দৈনিক মজুরির ভিত্তিতে টাকা দেওয়া হয় । তিনি বলেন লকডাউনের কারণে প্রায় মাসখানেক ধরে দোকানপাট বন্ধ রয়েছে। লকডাউনের সময় প্রত্যেক কর্মচারীকে এক হাজার করে টাকাও দেওয়া হয়েছে। এছাড়াও আরও অন্যান্য দিক দিয়ে সহযোগিতা করা হয়েছে।”

তিনি বলেন, “পৌরমেয়র আলমগীর সরকারের হস্তক্ষেপে ২৫ এপ্রিল কর্মচারীদের সাথে বসার সিদ্ধান্ত হয়। মেয়রের সিদ্ধান্ত উপেক্ষা করে ২৩ এপ্রিল কর্মচারীরা উপজেলার সরকারী বেসরকারি বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগসহ আন্দোলন করেছে কর্মচারীরা। কর্মচারীরা আমাদেরই মানুষ, তাদেরকে আমরা সর্বোচ্চ সহযোগিতা করতে চাই। কিন্তু তারা আন্দোলন ও আমাদের অপমান করা ঠিক করেনি।”

উপজেলা চেয়ারম‍্যান শাহরিয়ার আজম মুন্না বলেন, ঘটনাটি শুনেছি। এই দূর্যোগ মুহুর্তে মেয়র এধরনের অনাকাংখিত ঘটনা ঘটিয়ে থাকলে তা অত‍্যান্ত দু:খজনক।

আ'লীগ সভাপতি অধ‍্যাপক সইদুল হক জানান, বিষয়টি তিনি শুনেছেন, তিনি বলেন এ কঠিন মূহুর্তে মেয়রের এধরনের ঘটনা তার জন‍্যশুভ নয়। ঘটনাটি তিনি সম্মানজনক ভাবে মিমাংসার লক্ষে ইতো মধ‍্যে তিনি উভয় পক্ষের লোকজনের সঙ্গে কথা বলা শুরু করেছেন।

থানা অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল মান্নান বলেন, পৌর মেয়র আলমগীর সরকারসহ তিন জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছে প্রদীব বসাক। দায়েরকৃত অভিযোগটি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী আফরিদা বলেন, “মেয়র আলমগীর সরকারের বিরুদ্ধে মারপিট করার একটি অভিযোগ আমার কাছে দিয়েছিল দোকান ও প্রতিষ্ঠান কর্মচারী শ্রমিক ইউনিয়ন। এরপর আমি তাদেরকে থানায় গিয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন