শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

করোনার মধ্যে খুলেছে পোশাক কারখানা

ঝুঁকি নিয়ে কাজে যোগদান

স্টাফ রিপোর্টার, সাভার : | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

ঢাকা রফতানি প্রক্রিয়া অঞ্চল (ডিইপিজেড) ও সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে অনেক পোশাক কারখানা চালু করেছে কর্তৃপক্ষ। গতকাল রোববার সকাল থেকে শ্রমিকরা নিজ নিজ কর্মস্থলে যোগদান করেছেন।
এর আগে শনিবার রাতে দেশের উত্তরবঙ্গ থেকে কয়েক হাজার পোশাক শ্রমিক সাভার শিল্পাঞ্চলে ফিরে আসেন কারখানা চালুর খবরে। তারা সকাল থেকে কাজে যোগদান করেছেন। আবার কিছু কারখানা সোমবার তাদের উৎপাদন শুরু করবে। তবে করোনাভাইরাসের এই মহামারীর মধ্যে কারখানা খুলার এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন শ্রমিক নেতারা।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন শ্রমিক জানিয়েছে, করোনাভাইরাসের মধ্যে পোশাক কারখানা খুলে দেয়ায় তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। কিন্তু চাকরি বাঁচাতে তারা কাজে ফিরতে বাধ্য হয়েছেন।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, শ্রমিকদের শতভাগ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত না করে আজকে যে কারখানাগুলো খোলা হয়েছে তা শ্রমিকদের জীবনের জন্য ঝুঁকিপূর্ণ। এটা আত্মঘাতী সিদ্ধান্ত।
ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) পুরাতন জোনের ‘লেনি ফ্যাশন’ কারখানার শ্রমিক আব্দুস সালাম। কর্তৃপক্ষের ফোন পেয়ে টাংগাইল জেলার ভুয়াপুর থানা এলাকার নিজ বাড়ি থেকে ঝুঁকি নিয়ে ভোরে আশুলিয়ায় পৌঁছান।

স্বাধীন বাংলা গামের্ন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আল কামরান জানান, ধনাইদ এলাকার সিগমা ফ্যাশনস লিমিটেড কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের পর রোববার ছাঁটাইকৃত শ্রমিকদের পূর্ণবহালের জন্য আন্দোলরে নামে। ছাঁটাইকৃত শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখায়।

সিগমা ফ্যাশনস লিমিটেড কারখানার ৭০৩ জন শ্রমিককে ছাঁটাই করে কারখানাটির মহাব্যবস্থাপক স্বাক্ষরিত নোটিশ শনিবার মূলফটকের পাশের দেয়ালে লাগিয়ে দেয়া হয়।
শিল্প পুলিশ-১এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়েছিল। পরে চলে গেছে। কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে। এছাড়া যেসকল কারখানা খুলেছে ওইসব কারখানায় স্বাভাবিক ভাবে কাজকর্ম চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন