বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে মে থেকে করোনার টিকা উৎপাদন শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৩:২৬ পিএম

বিশ্বের বিভিন্ন জায়গায় এখন করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। যুক্তরাজ্যে ভ্যাকসিনের পরীক্ষা অনেকখানি এগিয়েছে। তাতে পুরো সাফল্য আসার আগেই ভারতে ভ্যাকসিন তৈরির প্রস্তুতি শুরু হয়ে গেলো।

আর অপেক্ষা করতে রাজি নয় পুনের সেরাম ইনস্টিটিউট। তারা এখন থেকেই করোনার টিকা তৈরির প্রস্তুতি সেরে ফেলছেন। যুক্তরাজ্যের অক্সফোর্ডে করোনার টিকা এখন মানুষের শরীরে পরীক্ষা করা হচ্ছে। গত ২৩ এপ্রিল তার প্রথম পরীক্ষা হয়েছে। তারপরই মহারাষ্ট্রের পুনেতে সেরাম ইনস্টিটিউট ঠিক করেছে, তারা এই ভ্যাকসিনের পরীক্ষা সফল হওয়া পর্যন্ত অপেক্ষা করবে না। তার আগেই প্রস্তুতি সেরে ফেলবে। অক্সফোর্ডের যে কনসোর্টিয়াম ভ্যাকসিন বানাচ্ছে, তাদের সাথে বিশ্বের যে সাতটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে তার মধ্যে অন্যতম ভারতের সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ডের গবেষকদের সঙ্গে প্রতিনিয়ত কাজ করে চলেছেন পুনের এই সংস্থার বিজ্ঞানীরাও।

এই প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ডক্টর হিলের সঙ্গে আমাদের দল কাজ শুরু করেছে। আগামী ২ থেকে ৩ সপ্তাহের মধ্যে ভ্যাকসিন উৎপাদন শুরু করা সম্ভব হবে বলে আমাদের প্রত্যাশা। এর পরে প্রাথমিকভাবে প্রথম ছ-মাসের মধ্যে আমরা ৫০ লাখ ডোজ উৎপাদন করতে পারব। এর পরে বাড়িয়ে মাসে ১ কোটি ডোজ করোনা ভ্যাকসিন উৎপাদন করার সক্ষমতা আমরা অর্জন করব বলে আশা।’

তিনি আরও বলেন, 'মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগে সমস্ত মানদণ্ডে সফল ভাবে উতরে গেলে আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যে ভারতের বাজারে করোনার প্রতিষেধক চলে আসবে বলে আমাদের প্রত্যাশা। আগামী ২-৩ সপ্তাহ পরে আমরা এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারব বলে আশা করা যায়।’ কত উৎপাদন হবে এবং ভ্যাকসিনের দাম কত হবে সেটাও আগাম জানিয়েছেন পুনাওয়ালা। তিনি বলেছেন, ‘ভারতে ভ্যাকসিনের দাম হবে এক হাজার টাকা। এর মধ্যে আমাদের খরচও ধরা আছে। লোকে যাতে ভ্যাকসিন কিনতে পারেন, সেটাও মাথায় রাখা হয়েছে। তবে বিদেশে দাম বেশি হতে পারে। এমএমআর ভ্যাকসিন ভারতে যে দামে পাওয়া যায়, তার তুলনায় যুক্তরাজ্যে দাম দশগুণ বেশি।’ পুনের কারখানাতেই ভ্যাকসিন তৈরি হবে। সে জন্য অন্য সব ভ্যাকসিনের উৎপাদন থামিয়ে করোনার ভ্যাকসিনই তৈরি হবে। তার জন্য ১৫ কোটি ডলার বিনিয়োগও করছেন তারা।

দেশের আইন অনুসারে ভ্যাকসিনের ট্রায়াল শুরুর আগে বিভিন্ন সরকারি ছাড়পত্র নিতে হবে সেরাম ইনস্টিটিউটকে। এখন সেই সমস্ত ছাড়পত্র জোগাড়ের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন ভারতের অগ্রগামী এই ওষুধ ও প্রতিষেধক টিকা উৎপাদক সংস্থাটি। এক্ষেত্রে কেন্দ্রীয় বায়োটেকনোলজি দফতর এবং আইসিএমআর-এর মতো প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে চলেছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি অ্যামেরিকার পররাষ্ট্রসচিব মাইক পম্পেও বলেছেন, ভারত ও অ্যামেরিকা মিলে করোনার ভ্যাকসিনবানাবার চেষ্টা করছে। অ্যামেরিকার উইসকনসিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয় ও ফ্লুজেন নামে একটি সংস্থার সঙ্গে হায়দরাবাদের ভারত বায়োটেকের চুক্তি হয়েছে। পরীক্ষা সফল হলে তারা বিশ্বজুড়ে ৩০ কোটি ভ্যাকসিন সরবরাহ করবেন।

তবে ভারতে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩৯৬ জন আক্রান্ত হয়েছেন, মারা গিয়েছেন ৪৮ জন। সবমিলিয়ে ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৮৯২ জন। মৃত ৮৭২ জন। এই অবস্থায় সোমবার দেশের নয় জন মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মুখ্যমন্ত্রীদের মধ্যে বিহারের নীতীশ কুমার এবং গুজরাটের বিজয় রূপানিও আছেন। লকডাউন তুলে দেয়া এবং করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মতামত নেবেন মুখ্যমন্ত্রীদের। সূত্র: পিটিআই, এএনআই, টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
muhammad mallik ১ মে, ২০২০, ৬:৪৯ এএম says : 0
Great achievement by indian researchers
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন