শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

চার মাসের বকেয়া বেতনসহ বিভিন্ন দাবিতে গতকাল সকালে চিনিকল প্রশাসনিক ভবনের সামনে রাজশাহী চিনিকলের শ্রমিক-কর্মচারীরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করেছেন। শ্রমিকরা জানায়, করোনা পরিস্থিতির কারণে লকডাউন চলছে। এরই মধ্যে স্বাস্থ্য সুরক্ষা ছাড়াই রাজশাহী চিনিকল কর্তৃপক্ষ শ্রমিক কর্মচারীদের কাজে যোগদানের জন্য ডাকেন। কিন্তু এ ব্যাপারে শ্রমিক ইউনিয়নের নেতাদের সাথে কোন ধরণের আলোচনা করেননি। এতে শ্রমিক কর্মচারিরা কাজে যোগদান করবেন, নাকি করবেন না তা নিয়ে জটিলতা দেখা দেয়।

এদিকে চার মাসের বেতন বকেয়া রেখে এই করোনা দুর্যোগের মধ্যে কর্তৃপক্ষের আদেশ মরার ওপর খাড়ার ঘায়ে রূপ নেই। এতে শ্রমিক কর্মচারিদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। শেষে কাজে যোগ না দিয়ে বেতনের দাবিতে বিক্ষোভ শুরু করেন শ্রমিক-কর্মচারিরা। ঘণ্টাব্যাপী এ বিক্ষোভে আখের পাওনা টাকার দাবিতে কিছু চাষিও যোগ দেয়। পরে শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দের হস্তক্ষেপে শ্রমিকরা বিক্ষোভ থেকে সরে আসেন। এদিকে রাজশাহী চিনিকলে ১৮ কোটি টাকা পাওনা আছে আখচাষিদের। চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মজিবর রহমান ও সাধারণ সম্পাদক মুনতাজ আলী জানান, এমনিতেই বেতন-ভাতা না পেয়ে আর্থিক সঙ্কটের কারণে শ্রমিক-কর্মচারিরা দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপন করছেন।
রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এসএম সেলিম বলেন, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সদর দপ্তর থেকে একটি চিঠি এসেছে। যেখানে সীমিত আকারে সামাজিক দূরত্ব বজায় রেখে অফিসের কাজের বিষয়ে বলা হয়েছে। বেতন-ভাতার বিষয়ে সদর দফতরে জানানো হয়েছে। চিনি বিক্রির টাকায় বেতন-ভাতা ও আখের মূল্য পরিশোধ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন