ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

‘মেসি-রোনালদো দ্বৈরথ মিডিয়ার তৈরি’

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তিনি যখন সেই ছোট্টটি তখন থেকেই তাকে দেখো আসছেন জাভি হার্নান্দেস। এরপর ধীরে ধীরে দেখেছেন তার পরিণত হওয়া। দেখেছেন বল পায়ে মাঠে নৃত্য করতে। ফুটবল মাঠে দু’জনার বোঝাপড়াটা কেমন ছিলো তা তাদের প্রতিপক্ষরাই বেশি ভালো জানেন। সেই জাভি মনে করেন, লিওনেল মেসির মত এমন রতœ খÐ আর পাবে না বিশ্ব ফুটবল। সাবেক বার্সা মিডফিল্ডার বলেন, সফলতার মাল্য পরে কালে কালে অনেক গ্রেট খেলোয়াড়ই আসবে, কিন্তু তাদের কেউই মেসির পর্যায়ে যেতে পারবে না।
গেল গ্রীস্মে প্রিয় দলকে বিদায় জানিয়ে এখন কাতারে খেলেন জাভি। স্পেন তারকা বলেন, এমনকি গত কয়েক বছর ধরে মেসির ব্যালন ডি’অর প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথেও কোন তুলনা চলে না ফুটবল জাদুকরের। তিনি বলেন, ‘আমার মতে মেসির কোন উত্তরাধিকারী নেই। অনেক ভালো মানের ফুটবলার ভবিষ্যতে আসবে, কিন্তু তাদের কেউই মেসির পর্যায়ে যেতে পারবে না।’ জাভি বলেন, তার বর্তমান বার্সেসলোনা সতীর্থ নেইমার এমনকি চেলসির হ্যাজার্ড হয়ত এক সময় বিশ্বের সেরা খেলোয়াড় হবে। কিন্তু তিনি মনে করেন এদের কেউই মেসির পর্যায়ে পৌঁছাবে না।
এরপর আসল কথাটি যোগ করেন জাভি। তিনি বলেন, ‘যদিও তারা (গণমাধ্যম) মেসি ও রোনালদোকে নিয়ে মজার গল্প বেচার চেষ্টা করে, কিন্তু আমারা যারা ফুটবল বুঝি, তারা জানি তাদের মধ্যে তুলনা হওয়ার কোন প্রশ্নই আসে না।’
এদিকে সেল্টিক ফুটবল ভক্তদের জন্য খারাপ সংবাদই দিলো বার্সেলোনা। চলতি মাসের শেষ দিকে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে অংশ নিতে আয়ারল্যান্ডের ডাবলিনে উড়াল দেবে বার্সেলোনা ফুটবল দল। কিন্তু এই দলে থাকছেন না ফুটবলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। কোপা আমেরিকার ক্লান্তি দুর করতে ছুটির মেয়াদ বাড়িয়েছেন আর্জেন্টাইন তারকা।
শুধু মেসিই নয়, বার্সেলোনা বিশ্রামে রেখেছেন মোট ১৭ জন নিয়মিত খেলোয়াড়কে। এই তালিকায় আছেন আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকে, সার্জিও বুসকেট, হাভিয়ের মাচেরানো, ক্লাদিও ব্রাভো, জর্ডি আলবা, নেইমার এবং দুই নবাগত লুকাস দিনিয়া ও স্যামুয়েল উমিতি। সবাই-ই ইউরোতে কাটিয়েছেন ব্যস্তময় সময়। এছাড়া কোস্টারিকা তারকা ইভান রাকিটিচ, গোলরক্ষক মার্ক টার স্টেগেন, টমাস ভারমেলন, রাফিনহো, ক্রিশ্চিয়ান তেল্লো, ডগøাস ও মার্টিন মনতোয়াও নেই আয়ারল্যান্ড সফরে।
কোপা আমেরিকার সেই ফাইনাল বেদনাকাব্যের পর আন্তর্জাতিক ফুটবল ছেড়ে দেওয়ার ঘোষনা দেন মেসি। দেশের মাটিতে অনুষ্ঠেও অলিম্পিকে অংশ নিতে কোপায় ছিলেন না নেইমার। এ কারনে লুইস এনরিকের দলে নেই ব্রাজিল অধিনায়ক। তবে চোটের কারনে কোপা খেলতে না পারা লুইস সুয়ারেজ দলের বাকিদের সাথে প্রাক মৌসুম অনুশীলনে যোগ দিয়েছেন।
মেসির জন্য সেল্টার দর্শকদের মন খারাপ থাকলেও সান্ত¦না পেতে পারেন এই ভেবে যে, কিছু ভবিষ্যত তারকাকে দেখতে পাবেন তারা। লা মেসিয়া থেকে একঝাঁক তরুণ খেলোয়াড়কে দলে নিয়েছেন লুইস এনরিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন