শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ম্যাচে তিনবার বল-মাঠ জীবাণুমুক্ত!

স্প্যানিশ লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসের থাবায় লম্বা সময় বন্ধ আছে সব ধরনের খেলাধুলা, এমনকি অনুশীলনও। মাস দুয়েকের স্থবিরতার পর পরিস্থিতিতির দিকে চোখ রেখে ধাপে ধাপে অনুশীলন ও খেলা শুরুর কথা ভাবছে ইউরোপিয়ান দলগুলো। তবে করোনাভাইরাসের আগের সময়ের খেলা আর পরের সময়ের খেলায় যে বড় রকমের অদল বদল দেখা যাবে, তার আভাস মিলেছে স্প্যানিশ ফুটবলের স্বাস্থ্যবিধি প্রণয়ন কমিটির কথায়।
স্প্যানিশ ফুটবলের টিম ডক্টরস অ্যাসোশিয়েশেনের সভাপতি রাফায়েল রামোস সরাসরিই বলে দিয়েছেন, ‘পরিস্থিতি উন্নতির দিকে গেলে ফুটবল হবে, তবে এতদিন যেভাবে হয়েছে ঠিক সেভাবে নয়।’ স্প্যানিশ সংবাদমাধ্যম এল পাইসের সঙ্গে আলাপে এই চিকিৎসক জানিয়েছেন একটা ম্যাচে তিন ধাপে বল ও মাঠ জীবাণুমুক্ত করা হবে। অর্থাৎ খেলা শুরুর আগে, খেলার মাঝ বিরতিতে এবং খেলার পরে জীবানুমুক্তকরন চালাতে হবে। তার কথা, নতুন সব দৃশ্য দেখা যাবে খেলা চালু হলে, ‘আমরা একদম ভিন্ন কিছু হয়ত দেখব। ব্যতিক্রমী সব দৃশ্য দেখা যাবে।’
স্পেনে খেলা ফেরাতে স্বাস্থ্যবিধি প্রণয়নের জন্য কমিটি করে দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তার সঙ্গে যুক্ত হয়ে কাজ করছেন রাফায়েল। তিনি জানান খেলা চালু হলেও মাঠে থাকবে নানান বিধি নিষেধ, যা জন্ম দিতে পারে একদম অন্যরকম কিছুর, ‘শুরুর দিকে খেলোয়াড়দের একে অপরের সংস্পর্শে আসার বিষয়টি এড়াতে হবে। কাজেই একসঙ্গে জড়ো হওয়া যাবে না।’ তাহলে টিম মিটিং বা উদযাপনের কি হবে? তার কথা, ‘সবই হবে তবে ভিন্নভাবে।’ একটা ম্যাচে যা কিছু ব্যবহার করা হবে তার সবই জীবাণুমুক্ত করা হবে বলেও জানান তিনি।
ইউরোপে বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখ ও শালকে সীমিত আকারে অনুশীলন শুরু করেছে। অন্য ক্লাবগুলোও অনুশীলনে নামতে যাচ্ছে। ১৮ মে থেকে ইতালিয়ান সিরি আ ক্লাবগুলো শুরু করবে অনুশীলন। স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ একটি দিন ঠিক করলেও অপেক্ষায় আছে সরকারের সবুজ সঙ্কেতের। তবে প্রথমেই পুরোদমে অনুশীলন শুরু হবে না। স্প্যানিশ ফুটবল ফেডারেশন তারজন্য একটা প্রক্রিয়া তৈরি করেছে। যার প্রথম ধাপে অনুশীলন হবে একজন, দুজন করে। এরপর সংখ্যাটা বাড়বে। একই সময়ে পর্যবেক্ষণ করা হবে কারো করোনা ধরা পড়ছে কিনা, সব ঠিক থাকলে তৃতীয় ধাপে গিয়ে পুরো স্কোয়াড নামবে অনুশীলনে। প্রথম তিন ধাপ সফল হলেই চতুর্থ ধাপে গিয়ে শুরু করা যাবে খেলা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন