শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এখনি লকডাউন শিথিলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরোধিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৯:৪২ এএম

করোনা পরিস্থিতিতে এখনি লকডাউন তুলে দেয়ার বিরোধিতা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হুঁশিয়ারি দিয়ে বলছে, বাধানিষেধ তুলে দেয়ার মাধ্যমে জীবনের প্রশ্নে আপোষ করতে শুরু করেছে সরকারগুলো। এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের একাংশে ইতিমধ্যে শিথিল করা হয়েছে লকডাউন। অন্যান্য দেশগুলোও লকডাউন থেকে বেড়িয়ে আসতে ধাপে ধাপে পরিকল্পনা প্রকাশ করেছে। তবে এখনো এ নিয়ে যাচাই বাছাইয়ের প্রয়োজন রয়েছে বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান টেদ্রস আধানম বলেন, এখনো অনেক দূর যেতে হবে। দেশগুলো যা করছে তা হলো, জীবিকা বাঁচাতে জীবনের প্রশ্নে আপোষ। জাপানি বিশ্লেষকরাও বলছেন, এত দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া যাবে না।

ভ্যাকসিন আবিষ্কারের পূর্বে কোনো ধরণের ক্রীড়া আসরের বিরোধিতা করেন তারা। আর্জেন্টিনা ১লা সেপ্টেম্বর পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু এখন বেশিরভাগ দেশই পুরোপুরি খুলে দেয়ার প্রস্তুতি নিচ্ছে। ফ্রান্সও তার পরবর্তী পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে। এদিকে ভারতে কাজ করছে লকডাউন। দেশটির সকল মতের মানুষই লকডাউনের বিষয়ে সম্মত হয়েছিল। তবে কবে নাগাদ দেশটিতে লকডাউন তুলে দেয়া যাবে তা নিয়ে বিভেদ দেখা দিচ্ছে সেখানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন