মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মুক্ত দক্ষিণ কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১০:২২ এএম

করোনা নিয়ে এবার সুসংবাদ এসেছে দক্ষিণ কোরিয়া থেকে। রাষ্ট্রদূত আবিদা ইসলাম ঢাকায় জরুরি চিঠি পাঠিয়ে খবরটি জানান। তিনি লিখেন- কোরিয়ায় করোনা সংক্রমণ শুরু হলে কিছু বাংলাদেশি ইপিএস কর্মী ছুটিতে গিয়েছিলেন। তাদের ছুটির মেয়াদও শেষ, দক্ষিণ কোরিয়াও করোনা বা কোভিড-১৯ সংক্রমণ থেকে প্রায় মুক্ত। সঙ্গত কারণেই সিউল চাইছে কমিটেড বাংলাদেশি ইপিএস কর্মীরা দ্রুত ফিরে যাক এবং তারা তাদের ওপর অর্পিত দায়িত্ব বুঝে নিক।

শিল্পোন্নত কোরিয়ার প্রতিযোগিতামূলক শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সমস্যা এবং সম্ভাবনার বিস্তারিত তুলে ধরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে রাষ্ট্রদূত কোরিয়ার শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুনাম ধরে রাখা এবং রেমিটেন্স প্রবাহ অব্যাহত রাখতে জরুরি ভিত্তিতে স্পেশাল ফ্লাইটে ঢাকায় থাকা কর্মীদের সিউলে ফেরত পাঠানোর অনুরোধ জানান।

রাষ্ট্রদূত ঢাকায় চিঠি পাঠানোর বিষয়টি স্বীকার করে গণমাধ্যমকে বলেন, করোনার এই কঠিন সময়ে দুনিয়ার অন্যত্র যখন বাংলাদেশের শ্রমবাজার সংকুচিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে, সেই সময়ে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি কর্মীদের কাজের সূযোগ বাড়ছে। যদিও দেশটির শ্রমবাজারে ভাষাসহ নানা রকম চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় বাংলাদেশিদের।

ঢাকায় ছুটিতে ঢাকায় থাকা বাংলাদেশি ইপিএস কর্মীদের বিষয়ে রাষ্ট্রদূত বলেন, অনেকেই একটি কোম্পানীতে একটানা ৪ বছর ১০ মাস কাজ করেছে। ফলে এখন তারা ফিরলে আরও বেশি বেতনে কাজ পাবে।

তাছাড়া বেশ কিছু ইপিএস কর্মী ছুটিতে যাওয়ার আগে কর্মস্থল পরিবর্তন করেছে। হয়তো নতুন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে না হয় কথাবার্তা বলে (কর্মস্থল পরিবর্তনে মধ্যবর্তী সময়ে) ছুটিতে গেছে। ৩ মাসের ছুটির নির্ধারিত সময় শেষে তাদের কর্মস্থলে যোগদান বা নতুন চাকরি খুঁজে নেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশি কর্মীদের কোরিয়ায় সুনাম রয়েছে জানিয়ে রাষ্ট্রদূত মিজ ইসলাম বলেন, খুশির খবর হচ্ছে কোরিয়ায় কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন- এমন কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন