ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসার অভাবে যুক্তরাজ্যে প্রায় ১৮ হাজার ক্যান্সার রোগীর মৃত্যুর আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১১:৩৯ এএম

যুক্তরাজ্যে এ পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) ২১ হাজার ৬৭৮ জন রোগী মারা গেছে। কেয়ার হোমগুলোতে গত দুই সপ্তাহে মারা গেছে চার হাজারের বেশি। করোনা মহামারিতে ভেঙে পড়েছে দেশটির চিকিৎসাব্যবস্থা। এর প্রভাব পড়েছে অন্যান্য রোগীদের ওপর। চিকিৎসার অভাবে যুক্তরাজ্যে প্রায় ১৮ হাজার ক্যান্সার আক্রান্ত রোগীর মৃত্যুর আশঙ্কা দেখা দিয়েছে।

দেশটির ক্যান্সার বিশেষজ্ঞদের দাবি, করোনা মহামারির কারণে হাসপাতালগুলোতে ক্যান্সার চিকিৎসা সাময়িক স্থগিত রাখা এবং জাতীয় স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলো (এনএইচএস) ক্যান্সার রোগী ভর্তি না নেয়ার কারণে আগামী এক বছরে মারা যেতে পারেন নতুন শনাক্ত ৬ হাজারের বেশি (৬ হাজার ২৭০) ক্যান্সার রোগী। সবমিলিয়ে প্রায় ১৮ হাজার (১৭ হাজার ৯১৫) ক্যান্সার রোগীর মৃত্যুর আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যের ৩৫ লাখের বেশি রোগীর তথ্য বিশ্লেষণ করে এমন আশঙ্কা করছেন গবেষকরা।
ইউনিভার্সিটি অব কলেজ লন্ডন এবং স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা ডাটা-ক্যান এর গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। যুক্তরাজ্যে এনএইচএসে অন্যান্য রোগের চিকিৎসার ওপর করোনা মহামারির সম্ভাব্য প্রভাববিষয়ক এটিই প্রথম কোনো গবেষণা।

তবে দেশটির চিকিৎসা-ব্যবস্থার ওপর করোনা যে কতটা প্রভাব ফেলেছে তার চিত্র ফুটে উঠেছে এই গবেষণায়। গবেষণার এই তথ্যকে ‘খুবই উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছে ব্রিটেনের অন্যতম বৃহৎ দাতব্য সংস্থা ম্যাকমিলান ক্যান্সার সাপোর্ট।

গবেষণায় বলা হয়েছে, বর্তমানে যুক্তরাজ্যের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে ক্যান্সার রোগ নির্ণয়, অস্ত্রোপচারের মতো সেবাদান বন্ধ সাময়িক বন্ধ রয়েছে বা বিলম্বিত হচ্ছে। এবং করোনা সংক্রমণের ভয়ে হাসপাতালে যেতে চাচ্ছেন না লোকজন। ফলে দেশটিতে ক্যান্সার চিকিৎসা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
এই অবস্থায় একটি ক্যাম্পেইন চালু করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। এতে সম্ভাব্য গুরুতর অসুস্থতা দেখা দিলে জরুরি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বা জেনারেল প্র্যাকটিশনারের কাছে যাওয়ার জন্য অথবা ৯৯৯ নম্বরে ফোন করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে।

এ গবেষণার মূল গবেষক ও ইউনিভার্সিটি অব কলেজ লন্ডনের প্রভাষক ড. আলভিনা লেই বলেন, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সম্ভাব্য প্রভাব উঠে এসেছে এই গবেষণায়। যা ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগের চিকিৎসায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সূত্র : দ্য গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন