শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাত্র ১ ডলারে টেস্টিং কিট, ৬০ ডলারে ভেন্টিলেটর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১১:৫৬ এএম

স্বল্প মূল্যে করোনাভাইরাসের র‌্যাপিড টেস্ট ও ভেন্টিলেটর তৈরি করে বিশ্বকে অবাক করে দিয়েছে সেনেগাল। পশ্চিম আফ্রিকার এই দেশটি যে কিট তৈরি করেছে তা ১০ মিনিটের মধ্যেই রেজাল্ট দিতে সক্ষম। আর এর দাম মাত্র এক ডলার। গবেষকরা ইতোমধ্যে ডায়াগনস্টিক টেস্টিংয়ের অনুমোদনের বৈধতা দেয়ার কাজ শুরু করেছে। এর ফলে মানুষজন বাসায় বসেই করোনার টেস্ট করতে পারবে। নীতি নির্ধারণী অনুমোদন পাওয়ার পর যুক্তরাজ্য ও সেনেগালে এসব কিটের ব্যাপক উৎপাদন শুরু হবে।

এই আবিষ্কারের অন্যতম কারিগর ডা. আমাদৌ সাল বলেছেন, এই পরীক্ষার মাধ্যমে যাতে পুরো আফ্রিকা উপকৃত হতে পারে এটাই নিশ্চিত করতে চাইছেন তারা।

তিনি বলেন, ভারি যন্ত্রপাতির কোনও ল্যাবের প্রয়োজন। এই টেস্ট যেকোনো জায়গায় বসেই করা যাবে। শুধু আমাদের জন্যই নয় বরং আফ্রিকার দেশগুলোর জন্য আমরা ২০ থেকে ৪০ লাখ কিট উৎপাদনের পরিকল্পনা করছি। এছাড়া স্বল্প মূল্যে ভেন্টিলেটর তৈরি করছে সেনেগাল। বিদেশ থেকে আমদানি করা একটি ভেন্টিলেটরের দাম যেখানে ১৬ হাজার ডলার, সেখানে সেনেগাল থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে তা মাত্র ৬০ ডলারে তৈরি করছে।

সেনেগালের এক কোটি ৬০ লাখ মানুষের জন্য ৫০টিরও কম ভেন্টিলেটর রয়েছে। এমন পরিস্থিতিতে প্রয়োজনীয় এসব যন্ত্রপাতি তৈরিতে মনোযোগী হয়েছে দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন