শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মহামারি কবে থামবে জানাল সিঙ্গাপুরের গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৩:২৯ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসে প্রকম্পিত সারা বিশ্ব। সবার মনেই একই প্রশ্ন কবে শেষ হবে এই মহামারি? এবার সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর গবেষকেরা কোন দেশে কবে থামবে করোনার প্রকোপ, সে বিষয়ে আভাস দিয়েছেন।

প্রতিষ্ঠানটির ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বৃদ্ধিমত্তা) বা এআই ব্যবহার করে ও আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা থেকে প্রযুক্তি এবং বিশ্বের ডেটা নিয়ে বিশ্লেষণ করে এই আভাস দেয়া হয়েছে। ডেটাতে মোট শনাক্ত, মোট মৃত্যু, নতুন শনাক্তের সংখ্যা, নতুন মৃত্যু এবং জনসংখ্যার তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের বিষয়ে এটির দেয়া পূর্বাভাস তুলে ধার হলো:

বাংলাদেশ: বাংলাদেশ থেকে ভাইরাসটি আগামী ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ এবং ৩০ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে। সেইসঙ্গে গবেষকদের পূর্বাভাস, আগামী ১৫ জুলাই’র মধ্যে বাংলাদেশ থেকে এই ভাইরাস পুরোপুরি বিলীন হয়ে যাবে।

ভারত: মে মাসের ২২ তারিখের মধ্যে ৯৭ শতাংশ করোনা সংক্রমণে পুরোপুরি রাশ টানা যাবে। একইসাথে জুনের ১ তারিখের মধ্যে ৯৯ শতাংশ করোনা নির্মূল হবে এবং ২৫শে জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে ভারতকে করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করা সম্ভব।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরে ৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ১৫ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ১০ জুনের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ফিলিপাইন: ফিলিপাইন ১২ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ২৩ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ৮ জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ইন্দোনেশিয়া: মে মাসের ২৬ তারিখের মধ্যে ৯৭ শতাংশ করোনা সংক্রমণে পুরোপুরি রাশ টানা যাবে। একইসাথে জুনের ৭ তারিখের মধ্যে ৯৯ শতাংশ করোনা নির্মূল হবে এবং ৩০শে জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে ইন্দোনেশিয়াকে করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করা সম্ভব।

মালয়েশিয়া: ৬ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ১৯ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ৮ জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ভিয়েতনাম: ১৮ এপ্রিলের মধ্যে ৯৭ শতাংশ ও ২৯ এপ্রিলের মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ১৪ জুনের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

এছাড়া বলা হয়েছে যুক্তরাষ্ট্রে ১১ মে এবং ইতালিতে ৭ মে’র মধ্যে ৯৭ শতাংশ সংক্রমণ কমে যাবে। সূত্র: ম্যাশেবল এশিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
শওকত আকবর ২৯ এপ্রিল, ২০২০, ৩:৫০ পিএম says : 0
এ তথ্যের সত্যতা কতটুকু সত্য? আশা করি সঠিক হোক।
Total Reply(0)
মোঃ অাশরাফুল ইসলাম ৩০ এপ্রিল, ২০২০, ৫:২৬ পিএম says : 0
অাপনার ফাল্তু কথা রাখেন এটা সম্পুনটা মহান অাল্লারহ হাতে মানুষের কোন হাত নেই।
Total Reply(0)
Dr. Abu Mohammad Azmal Morshed ৭ জুন, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
আমার মনে হয় আগুলো আমার প্রকাশিত আমেরিকান জানালে ২০/৪/২০২০ তারিখে প্রকাশিত করোনাভাইরাসের জীবনচক্র ও তাদের কোন আবহাওয়া আঞ্চলে কতদিন প্রভাব থাকবে( এক এক উৎস হতে আসা করোনাভাইরাস ৯৯ দিন প্রভাবিত করে সক্রমন কমবে) ধারণা হতে অনারা হয়ত মডিফাই করে প্রকাশ করছেন। আমার প্রকাশনায় সারা দুনিয়ার করোনাভাইরাসের আবস্তান নিরনয়ের ধারণা দেয়া আছে। Google scholars প্রকাশিত হয় সেটা ২০/৪/২০২০ ইং তারিখ। চাইলে যাচাই করে দেখতে পারেন কেউ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন