বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে জ্বালানির চাহিদা হ্রাস : আন্তর্জাতিক জ্বালানি সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ৫:১৯ পিএম

প্যারিস-ভিত্তিক আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ)নতুন এক প্রতিবেদনে বলেছে, করোনা ভাইরাস মহামারীকে কেন্দ্র করে পূর্ববর্তী বছরগুলোর চেয়ে এ বছর বৈশ্বিক জ্বালানির চাহিদা ৬ শতাংশ হ্রাস পাবে। গত ৭০ বছরের ইতিহাসে জ্বালানি চাহিদা হ্রাসের এই পরিমাণ সর্বনিম্ন । -সিএনবিসি
সংস্থাটির নির্বাহী পরিচালক ডক্টর ফাতিহ বিরল বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি বৈশ্বিক জ্বালানির জন্য একটি ঐতিহাসিক ধাক্কা। অর্থনৈতিক ও স্বাস্থ্যগত সংকটের সঙ্গে সঙ্গে কয়লা, তেল এবং গ্যাসের মতো প্রধান প্রধান জ্বালানির চাহিদা হ্রাস পেয়েছে।
তবে নবায়নযোগ্য জ্বালানির চাহিদা এই বছর বাড়তে পারে । এই বছরের প্রথম অর্থবছরে নবায়নযোগ্য জ্বালানির চাহিদা ৩ শতাংশ বেড়েছে। আইইএ বলছে, এ বছর এই চাহিদা ৫ শতাংশ বৃদ্ধিসহ বিশ্বজুড়ে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ১ শতাংশ বাড়বে।
প্রতিবেদন থেকে জানা যায়, মহামারীর কারণে জ্বালানির চাহিদায় যে ধাক্কা পড়বে তা ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার চেয়েও সাতগুণ বেশি। চাহিদা হ্রাসের এই পরিমাণ বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানির ক্রেতা ভারতের চাহিদার সমপরিমাণ। আইইএ জানায়, প্রথম দফায় চাহিদার পরিমাণ ৩.৮ শতাংশ কমে আসবে। দ্বিতীয় ধাক্কায় এটি ৬ শতাংশের চেয়েও বেশি হবে। এবং এই বছর আইইএ এর প্রকল্পের বার্ষিক চাহিদা ৮ শতাংশ কমে যাবে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম।
বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্ত হবে তেলের চাহিদাও। লকডাউনের কারণে বিশ্বজুড়ে ৬০ শতাংশ তেলের চাহিদা প্রভাবিত হতে পারে। মার্চে বিশ্বজুড়ে একদিনে ১০.৮ মিলিয়ন ব্যারেল তেলের চাহিদা হ্রাস পেয়েছে। এপ্রিলে এই চাহিদা হ্রাস পেয়ে ২৯ মিলিয়নে এসে দাঁড়ায়। যা ১৯৯৫ সালের পর তেলের চাহিদার হারের সর্বনিম্নমুখীতা। মানুষজন ঘরে থেকে অফিস করায় বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প, ফলে হ্রাস পেয়েছে বিদ্যুতের চাহিদা। এ বছর বিদ্যুতের চাহিদা ৫ শতাংশ হ্রাস পেতে পারে যা ১৯৩০ সালের মহামন্দার পর সর্বনিম্ন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন