ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউনের মাধ্যমে ইউরোপে দূষণজনিত ১১ হাজার ৩০০ মৃত্যুরোধ : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ৩:৪১ পিএম

হেলসিঙ্কি ভিত্তিক গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অন এনার্জি এন্ড ক্লিন এয়ারের গবেষণায় ওঠে এসছে, ইউরোপে বিদ্যমান লকডাউনের কারণে উন্নতি হয়েছে এই অঞ্চলের বায়ুর মান। আর বাতাসের মানের এই পরিমাণ উন্নতির কারণে দূষণজনিত ১১ হাজার ৩০০ অকালমৃত্যু এড়ানো সম্ভব হয়েছে।- ফ্রান্স২৪, আইরিশ টাইমস
গবেষণা সংস্থাটির প্রধান বিশ্লেষক লউরি মায়লেভিরটা বলেন, বাতাসে দূষণ হ্রাসের এই পরিমাণকে আপনি একমাস যাবত ইউরোপের প্রত্যেক অধিবাসীর ধূমপান না করার সঙ্গে তুলনা করতে পারেন। আমাদের গবেষকরা জনস্বাস্থ্য ও জীবন উপযোগী পরিবেশগত মানের ওপর জোর দিয়েছেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাসের মাধ্যমেই যা অর্জন সম্ভব।
এক মাসের অধিক সময় ধরে ইউরোপে প্রায় লাখ লাখ মানুষ ঘরবন্দি হয়ে পড়েছেন, যার প্রভাব পড়েছে পরিবেশে। গবেষণায় বলা হয়, দূষণের পরিমাণ হ্রাসের ফলে জার্মানি, ব্রিটেন ও ইতালিসহ প্রতিটি ইউরোপিয় দেশে ১ হাজার ৫০০টি অকালমৃত্যু এড়ানো গিয়েছে।
গবেষণায় আরও বলা হয়, ইউরোপের নাগরিকরা ৩০দিনে ৩৭ শতাংশ নাইট্রোজেন ডাই অক্সাইড নিঃসরণ করেন। এর বেশিরভাগই উৎপন্ন হয় যানবাহন চলাচল হতে। কিন্তু লকডাউনের কারণে যানবাহন, শিল্প-কারখানা বন্ধ থাকায় এটি কমে ১২ শতাংশে এসে দাঁড়িয়েছে।
গবেষণা সংস্থা সিআরইএ জানায়, গবেষকরা দেখেছেন দূষিত বাতাস মহামারী ছাড়াও ডায়াবেটিস, ফুসফুস, হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধির কারণ, আর এই সব উপসর্গ কোভিড-১৯ রোগির মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয়। ইউরোপিয় পরিবেশ সংস্থার তথ্য মতে, বায়ু দূষণের কারণে প্রতিবছছর ইইউর ২৭টি সদস্য রাষ্ট্র ও সদ্য বেরিয়ে যাওয়া ব্রিটেনে বার্ষিক ৪ লাখ অকাল মৃত্যু ঘটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন