মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিদ্ধান্ত নিতে বিলম্ব করায় করোনা বিস্তার ঘটেছে

অধিকারের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ১:২৯ পিএম

চলতি বছরের প্রথম তিন মাসে সারাদেশে ৭৩টি ক্রসফায়ারের ঘটনা ঘটেছে। দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর চালানো কথিত বন্দুকযুদ্ধে অন্তত ৭৩ জন নিহত হয়েছেন। এছাড়া পিটিয়ে হত্যাসহ বিচারবহিভর্ূূতভাবে হত্যা করা হয়েছে আরো ১৩ জনকে। তিন মাসে দেশের বিভিন্ন স্থানে শ্রমিকদের অধিকার লঙ্ঘণের ঘটনাও কম হয়নি। শ্রমিকদের উপর হামলা, ছাঁটাইসহ নানা ঘটনা ঘটে গেছে। যা উদ্বেগজনক বলেই জানিয়েছে মানবাধিকার সংগঠন ‘অধিকার’। হক শুক্রবার সংগঠনটি জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের প্রতিবেদনে এ উদ্বেগের কথা জানায়। এতে বলা হয়, তিন মাসে ৭৩টি ক্রসফায়ারসহ মোট ৮৬টি বিচারবহির্ভূত হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। যদিও আইন প্রয়োগকারী সংস্থাগুলো বিষয়টি বন্দুকযুদ্ধ হিসেবে বলে থাকে।
মানবাধিকার সংগঠন অধিকারের প্রতিবেদনে বিশ্বজুড়ে চলমান কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, চলমান করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে আগেই সতর্ক হওয়া উচিত ছিল সরকারের। তাদের হাতে দুই মাস সময়ও ছিল। কিন্তু সঠিক সময়ে সিদ্ধান্ত না নেয়ায় এতটা বিস্তার ঘটেছে।
প্রতিবেদনে ২০২০ সালের প্রথম তিন মাসের আইন শৃঙ্খলার পরিস্থিতির বিষয়টিও উঠে আসে। বলা হয় গুম, খুনের ঘটনাগুলো ছিল নজিরবিহীন। এছাড়া তিন মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার বিষয়টিও উল্লেখ করে বলা হয়, তিন মাসে ১৪ জনকে এ মামলায় গ্রেপ্তার করা হয়। অন্যদিকে সাংবাদিকদের উপর একাধিক হামলা, আক্রমণের ঘটনাও ঘটে।
অধিকারের এই প্রতিবেদনে চলতি বছর তিন মাসের মধ্যে অনুষ্ঠিত নির্বাচন ও উপ নির্বাচনও প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করা হয়। এতে বলা হয়, ঢাকার দুই সিটির নির্বাচন ও ঢাকা-১০ আসনের উপ নির্বাচনে ক্ষমতাসীন দলের কেন্দ্র দখল, একতরফা নিয়ন্ত্রণ ও বিরোধীদের এজেন্ট বের কওে দেয়ার ঘটনা ঘটেছে। যা নির্বাচনবিধি বেপরোয়া আচরণ বিধি লঙ্ঘন করলেও নির্বাচন কমিশন ছিল নির্বিকার।
বছরের প্রথম তিন মাসে শ্রমিক অধিকার লঙ্ঘনের বিষয়টিও বিষদভাবে ব্যাখা করেছে অধিকার। এতে উল্লেখ করা হয়, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে নানাভাবে শ্রমিকদের অধিকার লঙ্ঘন হয়েছে। এছাড়া তৈরি পোশাক খাতেও চরম অবব্যবস্থাপনা দেখা যায়। গার্মেন্টস মালিকের একচেটিয়া মনোভাব, শ্রমিক ছাঁটাইসহ নানা অভিযোগের কথা আনা হয়েছে অধিকারের প্রতিবেদনে।
এছাড়া বছরের অন্যান্য সময়ের মতো ধর্ষণ, যৌন হয়রানি, নারীর উপর অত্যাচার নিপীড়নসহ নানা অনিয়মের চিত্র তুলে ধরা হয় তিন মাসের প্রতিবেদনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন