মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর কাছে আ স ম রবের খোলা চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৩:৩৪ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক আ স ম আবদুর রব বলেন, করোনায় সৃষ্ট বিপর্যয়ে বাংলাদেশ গভীর সংকটগ্রস্ত। একদিকে স্বাস্থ্যসেবা অন্যদিকে আর্থসামাজিক সংকট দুটোই নির্মম বাস্তবতা। এ ভয়াবহ সংকট মোকাবেলায় জাতীয় ঐক্য অনিবার্য। এই সংকট মোকাবেলায় তিনি জাতীয় ঐক্য গড়ার পাশাপাশি দুর্নীতিবাজ লুটেরাদের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালার আহবান জানান। এই সংকট মোকাবেলায় সম্ভাব্য কিছু প্রস্তাবনা নিয়ে প্রধানমন্ত্রী বরাবর একটি খোলা চিঠি লিখেছেন। নি¤েœ সে খোলা চিঠি তুলে ধরা হলো-

খোলা চিঠি
মাননীয় প্রধানমন্ত্রী
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
আসসালামু আলাইকুম।
করোনায় সৃষ্ট বৈশ্বিক বিপর্যয়ে বাংলাদেশও গভীর সংকটগ্রস্ত। একদিকে স্বাস্থ্যসেবা অন্যদিকে আর্থসামাজিক সংকট দুটোই নির্মম বাস্তবতা। এ ভয়াবহ সংকট মোকাবেলায় জাতীয় ঐক্য অনিবার্য। জাতীয় ঐক্যই সমগ্র জাতির মাঝে উচ্চতর আত্মমর্যাদা বোধের জন্ম দেবে এবং ন্যায়বোধ ও মানবিক শক্তির বিকাশ ঘটাবে। জাতীয় ঐক্যের ফলে গড়ে উঠা সম্মিলিত প্রয়াস ও মনোবল আরো শক্তিশালী হবে এবং দুর্যোগ উত্তরণ সহজ হবে।
পক্ষান্তরে একপেশে দলীয় দৃষ্টিভঙ্গি পরাক্রমশালী ক্ষমতার ধারাবাহিকতা রাষ্ট্রীয় অরাজকতাকে প্রণোদনা জোগাবে, আগামীর সমাজ কাঠামোকে বিপন্ন করবে এবং অমানবিক অনৈতিক এক রাজনীতির উত্থান ঘটাবে।
ইতিমধ্যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা সহ জাতীয় দুর্যোগ ঘোষণা, করোনা মোকাবেলায় রোড ম্যাপ প্রকাশ, সেনাবাহিনীর নেতৃত্বে ত্রাণ বিতরন ও খাদ্য ঝুঁকি নিয়ে প্রস্তাবনা পেশ করেছি।
আজ আরো একটা গুরুত্বপূর্ণ বিষয় আপনার সমীপে উত্থাপন করছি।
করোনায় আমাদের আর্থসামাজিক ব্যবস্থা বড় ধরনের ঝুঁকিতে পড়েছে। কয়েক কোটি মানুষ কর্মহীন হয়ে দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে। ফলে বিপুলসংখ্যক মানুষের খাদ্যনিরাপত্তা, চিকিৎসা, নগদ সহায়তা ও পুনর্বাসনে বিরাট অর্থের প্রয়োজন। রাষ্ট্রীয় উৎসের বাইরে আমাদের জাতীয় অর্থনীতির বিরাট অংশ দুর্নীতিবাজ লুটেরাদের করায়ত্বে।
রাষ্ট্রীয় সম্পদের অপচয় ও ভয়ংকর লুন্ঠনে সারা দেশে বিপুলসংখ্যক দুর্বৃত্ত চক্র গড়ে উঠেছে এবং দুর্নীতির কালোছায়া সমাজ ও রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ। বিদ্যমান মানবিক বিপর্যয়েও ত্রাণ চুরি আত্মসাৎ এবং লুন্ঠনের যে ভয়াবহ দলীয় রাজনৈতিক সংস্কৃতির চিত্র উম্মোচিত হয়েছে তা জাতির জন্য লজ্জাকর। ইতোপূর্বে যে সকল দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালিত হয়েছে প্রতিটিতেই অবৈধ সম্পদের ভয়াবহচিত্র, টাকার গোডাউন, স্বর্ণালংকারের স্তুপ আবিষ্কৃত হয়েছে। আপনার দুর্নীতি বিরোধী জিরো টলারেন্স নীতি ঘোষণা দেয়ার পরও দুর্নীতি বিরোধী অভিযান কেন ব্ন্ধ তা বোধগম্য নয়।
মাননীয় প্রধানমন্ত্রী
এই দুর্নীতিবাজরা বঙ্গবন্ধুর শাসনামলকে বির্তকিত এবং বঙ্গবন্ধুকে কি পরিমাণ মানসিক যাতনা দিয়েছে তাও আপনি অবগত। দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত রাখার আপনার দৃঢ় অংগীকার বাস্তবায়নের এখনই উপযুক্ত সময়। কারণ ১. লকডাউনের ফলে দুর্নীতিবাজরাএখন দেশে অবস্থান করছে। আকাশপথ জলপথ স্থলপথ সহ সকল পরিবহন এবং সীমান্ত পথে যাতায়ত বন্ধ থাকায় বিদেশ পাড়ি দেয়ার তাদের সুযোগ নেই। এমন কি লক ডাউনে বঙ্গবন্ধুর খুনীরা পর্যন্ত ধরা পড়েছে। ২.বিদ্যমান বাস্তবতায় টাকার গোডাউন স্থানান্তর এবং অর্থ পাচার করাও দূরূহ।
যেহেতু করোনায় দেশশ্রেমিক সেনাবাহিনী সারা দেশে নিয়োজিত তাই র‌্যাব কতৃর্ক সূচিত দুর্নীতি বিরোধী কার্যক্রমে সেনাবাহিনীকে সম্পৃক্ত করে নতুন উদ্যোমে শুরু করা জরুরী। এই কার্যক্রম বিপুল রাষ্ট্রীয় সম্পদ উদ্ধার করে নিরন্ন মানুষের খাদ্য জোগান দেবে। অন্যদিকে রাষ্ট্রীয় সম্পদ লুন্ঠনকারীদের আইনের আওতায় আনার রাষ্ট্রীয় কর্তব্য সম্পন্ন করবে।
মাননীয় প্রধানমন্ত্রী
আশা করছি দুর্নীতি বিরোধী অভিযান পুনরায় গতিশীল করার মাধ্যমে আপনি ঘুণে ধরা রাষ্ট্রব্যবস্থা বদল করে মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করবেন।
আপনার সুস্বাস্থ্য কামনা করছি।
শুভেচ্ছান্তে
আ স ম আবদুর রব
২ মে ২০২০
উত্তরা,ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Parvez Sajjad ২ মে, ২০২০, ৪:০৩ পিএম says : 0
Thanks to JSD president. Really you are a good leader. Peoples republic of Bangladesh remember you. We are proud of you.
Total Reply(0)
শওকত আকবর ২ মে, ২০২০, ৪:১৭ পিএম says : 0
ভালো খুব ভালো।আশা করি আপনার খোলা চিঠি মুল্যায়ন করবেন।মাননীয় প্রধানমন্ত্রী সত্যি দেশের জনগনের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।
Total Reply(0)
Billal hossain ২ মে, ২০২০, ৭:০১ পিএম says : 0
চমৎকার সময় উপযোগি লেখা।
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ২ মে, ২০২০, ৯:৫৭ পিএম says : 0
আসম আব্দুর রব নেত্রী হাসিনার কাছে চিঠি লিখতেই পারেন। তাঁর চিঠিতে একটা যায়গায় আমার দৃষ্টিতে অশোভন লাগছে সেটা হচ্ছে তিনি বলেছেন, ‘মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করবেন’। জননেত্রী শেখ হাসিনা তাঁর শাসন আমলে তিনি মুক্তিযুদ্ধকে সামনে রেখেই তাঁর প্রতিটি পদক্ষেপ নিয়েছেন সেই ’৯৬ সাল থেকে যেজন্য সেই সময়ে কোন যোগ্যতা না থাকলেও মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নের জন্যেই নেত্রী হাসিনা আসম রবকে মন্ত্রী বানিয়েছিলেন কিন্তু এই রব সাহেবের সেসময়ে কি অবদান ছিল??? এর জবাব তিনি কি দিতে পারবেন??? ওনার কথাটা এমন হয়েছে যে, ছেলে মাকে বলছে মা কিভাবে হতে হয়...... রব মিয়া হাস্যকর কথাই বলেছেন... আবার মনে হচ্ছে তিনি কি এখনও আবার মন্ত্রী হবার স্বপ্ন দেখছেন??? আল্লাহ্‌ই সবকিছু জানেন।
Total Reply(0)
Mazharul Chowdhury ৩ মে, ২০২০, ১:৩৩ এএম says : 0
উনার কিছু মতামতের সাথে অনেকেই একমত হবেন। যা কিনা শেখ হাসিনার জন্য ভীষন কঠিন হবে। উনি সুবিধাবাদি এটার প্রমান আগেও দিয়েছেন। তাই মন্ত্রী হতে চাইছেননা এটাও বলা মূসকিল !!!!!!!!!!!!!!!
Total Reply(0)
Alamin Shaikh ৬ মে, ২০২০, ৯:০৭ পিএম says : 0
আসসালামুয়ালাইকুম। আজ আমি মনে করি সারাক্ষণ ঘরে বন্ধি হয়ে থাকতে থাকতে আমরা ক্লান্ত হয়ে পড়ছি। হাতে তেমন কোনো কাজ নেই । আমাদের মতো যারা মধ্যবৃত্ত পরিবারের সদস্য তারা আজ মুখ খুলে বাবার কাছে 20 টাকা চাইতে ও লজ্জা লাগে। কারন কি জানেন ? কারন টা হলো আমরা হয়তো অনেকে অনেক কিছু করে নিজের হাত খরচের টাকাটা জোগাড় করতে পারতাম। যেমন ধরেন কেহ হয়তো টিউশনি করতাম , কেহ হয়তো পার্ট টাইম জব করতাম, আবার কেহ হয়তো অনলাইনে কাজ করতো , আরো বিভিন্ন পেশার সঙ্গে আমরা নিয়োজিত ছিলাম। পাশাপাশি কিন্তু লেখা পড়াটা ঠিক ই চলতো।।। আমি বলতে চাইছি যে আমরা কিন্তু যখন এই কাজ গুলার সাথে সংযোগ ছিলাম তখন শুধু মাত্র নিজের আর নিজের পরিবারের সদস্যদের সার্থের কথা ভাবতাম ।।।। কিভাবে পরিবার টাকে বাঁচিয়ে রাখা যায়। তখন কিন্তু কেহ বুকে হাত রেখে বলতে পারবে না যে, আমি শুধু দেশের জন্য, দেশের জনগণের জন্য কাজ করতে চেয়েছিলাম। দেখেন আমি বলতে চাইছি যে যখন দেশটা সুরক্ষিত ছিল । তখন আপনার আমার পরিবারটা ও সুরক্ষিত ছিল। তাই এখন Corona covid 19 virus´ আমাদের দেশের জন্য অনেক বড় বিপদের কারন।। এখন এই মুহূর্তে আমাদের পরিবারের সদস্যদের নিয়ে ভাবার সময় নেই । কারন আপনার আমার পরিবারটা তখন সুরক্ষিত থাকবে । যখন আমাদের দেশটা সুরক্ষিত হবে ।।। তাই আসুন সব কিছু ভুলে গিয়ে আগে দেশটা সুরক্ষিত করি ।। আমাদের young জেনারেশন এখন ঘরে হাত গুটিয়ে বসে থাকার সময় নয় ।। কোনো রাজনীতি দল করার সময় এখন নয়। এখন একটা ই লক্ষ্য কি ভাবে দেশটাকে সুরক্ষিত করা যায়। (ধন্যবাদ সবাইকে)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন