মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনিজুয়েলায় দাঙ্গায় ৪৬ কারাবন্দী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১০:৫২ এএম

ভেনিজুয়েলার পশ্চিমাঞ্চলীয় পর্তুগিজা প্রদেশের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় অন্তত ৪০ বন্দী নিহত এবং ৬০ জন আহত হয়েছে। দেশটির কয়েকটি এনজিও এবং একজন বিরোধীদলীয় আইনপ্রণেতা এ তথ্য দিয়েছেন।

ভেনিজুয়েলিয়ান অবজারভেটরি অব প্রিজন্সের পরিচালক বিত্রিজ গিরন বলেন, পর্তুগিজা প্রদেশের ওই কারাগারে শুক্রবার দাঙ্গার পর সেখান থেকে ৪৬টি লাশ সরানো হয়েছে। দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলায় প্রায়ই এ ধরনের কারা দাঙ্গা সংঘটিত হয়ে থাকে। দেশটির কারাগারের সামগ্রিক পরিবেশ খুব বেশি একটা উন্নত নয়।

ভেনিজুয়েলার কারা বিষয়ক মন্ত্রী ইরিস ভ্যারেলা স্থানীয় গণমাধ্যমকে জানান, কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে এই দাঙ্গা শুরু হয় এবং কারাগারের পরিচালক গুলিতে আহত হয়েছেন। তবে এই মন্ত্রী হতাহতের কোনো তথ্য জানান নি। এছাড়া ভেনিজুয়েলার তথ্য মন্ত্রণালয়ের কাছে বিষয়টি জানতে চাইলেও তারা কোনো জবাব দেয় নি।

এদিকে, বিরোধী সংসদ সদস্য মারিয়া বেত্রিজ মার্টিনেজ জানান, বন্দীদের পরিদর্শন সময় পরিবারের লোকজন যাতে তাদের জন্য খাবার না আনে -এমন নিষেধাজ্ঞা জারির পর এই দাঙ্গার ঘটনা ঘটে। ভেনিজুয়েলার কারাগারেগুলোতে যাতে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কারাবন্দীদের পরিদর্শন এবং খাবার আনার বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

বিশ্বের আরো বিভিন্ন দেশের কারাগারে এ ধরনের কড়াকড়ি আরোপ করায় দাঙ্গা সংঘটিত হয়েছে। গত মাসে আর্জেন্টিনার একটি কারাগারেও এমন দাঙ্গা সংঘটিত হয়।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন