মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রকাশ্যে কিম, তবু প্রশ্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ২:২৭ পিএম

সার কারখানার উদ্বোধনে উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। উত্তর কোরিয়ার সরকারি সংবাদ মাধ্যমে শনিবার প্রকাশিত হয় এই ছবি। এএফপি


স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কখনও তামাকের ধোঁয়া ছাড়লেন, ক্যামেরার সামনে পোজ় দিলেন, কখনও আবার হাসিতে ফেটে পড়লেন। মে দিবসের অনুষ্ঠানে এ ভাবেই দেখা গেল উত্তর কোরিয়ার শাসক কিম জং উনকে। সরকারি টিভি চ্যানেলের পর্দায় ভেসে উঠল সে দৃশ্য। এবং সেই সঙ্গে একপ্রকার অবসান ঘটল যাবতীয় জল্পনার।

কিমের স্বাস্থ্য নিয়ে বেশ কিছু দিন ধরেই কথা চলছিল। তিনি প্রয়াত বলেও দাবি করেছিল সংবাদমাধ্যমের একাংশ। যে দিন কিমের মৃত্যুর খবর শোনা যায়, পরের দিনই রিসর্ট শহরে কিমের ব্যক্তিগত ট্রেনের দেখা মেলে। কিন্তু কিমকে দেখা যায়নি। তার দীর্ঘ ‘অজ্ঞাতবাসে’ ঘনীভূত হয় রহস্য।

‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ় এজেন্সি’ (কেসিএনএ) জানিয়েছে, মে দিবসের অনুষ্ঠানে একটি সার কারখানার উদ্বোধন করেন কিম। ওই কারখানার সঙ্গে যুক্ত ‘কিম চেক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের’ কর্মীদেরও অভিনন্দন জানান তিনি। অনুষ্ঠানে কিমের সঙ্গে ছিলেন তার বোন কিম ইয়ো জং-ও। সঙ্গে কিছু সরকারি কর্তাব্যক্তি। কারও মুখে মাস্ক ছিল না। কেসিএনএ-র প্রকাশ করা ছবিতে লাল ফিতা কাটতে দেখা গিয়েছে কিমকে।

মার্কিন সংবাদমাধ্যম কিমের ছবি বা ভিডিওর সত্যাসত্য নিয়ে নিশ্চিত কিছু বলেনি। অন্তত ২০ দিন পরে প্রকাশ্যে দেখা গেল কিমকে। এত দিন কোথায় ছিলেন, কেন আড়ালে ছিলেন, সে সব প্রশ্ন থেকেই যাচ্ছে। ১৫ এপ্রিল দাদার জন্মদিনের অনুষ্ঠানেও দেখা যায়নি কিমকে। কিমের প্রকাশ্যে আসা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমার মন্তব্য না করাই উচিত এখন। সঠিক সময়ে যা বলার বলা হবে।’ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের উপদেষ্টা মুন চুং-ইন একটি মার্কিন সংবাদ সংস্থাকে বলেছেন, ‘কিম বেঁচে আছেন, ভাল আছেন।’ সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন