শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নিস্তব্ধ নগরীতে রক্তিম আভা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ৭:৪৩ পিএম

করোনার কালো থাবায় নিস্তব্ধ নগরীতে গাছে গাছে কৃষ্ণচ‚ড়ার লালআভা সৃষ্টি করেছে বৈচিত্র্যময় পরিবেশ। বন্ধ অফিসপাড়া থেকে শুরু করে অনেকটাই মানুষশূন্য গ্রামের সবুজ প্রান্তর, আঁকাবাঁকা মেঠোপথ ও বাড়ির আঙ্গিনা ছাড়িয়ে রক্তরাঙা ফুল কৃষ্ণচ‚ড়ার নয়নাভিরাম সৌন্দর্য্য রাঙিয়ে তুলেছে কুমিল্লা নগরীর পথ-প্রান্তর। করোনা ভীতিতে এ সৌন্দর্য্য উপভোগ করার মানুষজনের বড়ই অভাব নগরীতে। এরপরও কৃষ্ণচ‚ড়ার রঙে প্রকৃতি সেজেছে মোহনীয় রূপে।
বাংলা প্রকৃতির রূপরঙ্গের প্রথম ঋতু গ্রীষ্ম। আর এ গ্রীষ্মেই ফুটে কৃষ্ণচ‚ড়া। কৃষ্ণচ‚ড়ার আদিনিবাস পূর্ব আফ্রিকার মাদাগাস্কারে হলেও সমগ্র এশিয়া জুড়ে কৃষ্ণচ‚ড়ার জুড়ি নেই। ভারত ও পাকিস্তানে কৃষ্ণচ‚ড়া গুলমোহর নামেই পরিচিত। বাংলাদেশে দ্বিতীয় সপ্তাহ থেকেই কৃষ্ণচ‚ড়া চারিদিকে ছড়িয়ে দেয় তার রক্তরাঙা রূপ। বাংলাদেশের সব জেলাতেই কৃষ্ণচ‚ড়ার অস্তিত্ব রয়েছে। গ্রামের সবুজ প্রান্তর ঘিরে নানা গাছগাছালির ভিড়েও দেখা মেলে কৃষ্ণচ‚ড়ার। নগর জীবনেও মানুষের পরম দৃষ্টির সীমানায় স্থান করে নিয়েছে পূর্ব আফ্রিকায় জন্ম নেয়া রক্তরাঙা কৃষ্ণচ‚ড়া।
নগরীর ছোটরার চিড়িয়াখানার পেছনে জেলা প্রশাসকের বাসভবন ও কার্যালয়ে, পুলিশ সুপারের বাসভবন ও কার্যালয়ে, পুলিশ লাইন এলাকায়, শিল্পকলা একাডেমি, কুমিল্লা প্রেসক্লাব ও গণপূর্ত ভবন চত্বরে, মোগলটুলি টেলিগ্রাফ অফিসের সামনে, ফোজদারী মোড়ে, জেলা পরিষদ ও নগর ভবনের রাস্তার পাশে, রেইসকোর্স সড়কের কৃষি ব্যাংকের সামনে, বাদুরতলা চার্চের সামনে, ধর্মসাগররের দক্ষিণ পাড়ে মহিলা মহাবিদ্যালয় প্রাঙ্গণে, পার্ক চত্বরে, এতিহাসিক রাণীর কুটিরের ভেতরে ধর্মসাগরের পাড়ে, স্টেশন ক্লাবের গেইটে, ঈদগাহের পেছনে জনস্বাস্থ্য প্রকৌশলী অফিস আঙ্গিনায় ও ধর্মসাগরের পূর্বপাড়ে, জিমনেসিয়ামের সামনে, কুমিল্লা জিলাস্কুল চত্বরে, বাঙলা রেস্তোরার সামনে, চকবাজার রোডের ঐতিহ্যবাহী আমীরদীঘির উত্তর পাড়ের সড়কের পার্শ্বে এবং হাউজিং এস্ট্রেটের অধিকাংশ বাড়ির সামনেসহ নগরীর বিভিন্ন স্থানে দেখা মিলবে কৃষ্ণচ‚ড়া গাছের।
এবছর এমন সময় কৃষ্ণচ‚ড়ার আর্বিভাব ঘটেছে, যখন সারা বিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত। বিশেষ করে বাংলাদেশে গ্রীষ্ম ঋতুর এসময়টিতে করোনার প্রকোপ ব্যাপক বেড়েছে। অঘোষিত লকডাউনে সারাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন