ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

পদ্মা সেতুতে আরো একটি স্প্যান বসল-দৃশ্যমান ৪ দশমিক ৩৫ কিলোমিটার

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৭:৩৭ পিএম

দেশের সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্প পদ্মা সেতুর ২৯তম স্প্যান (৪-এ) পিলারের ওপর বসানো হয়েছে। আজ সোমাবার সকাল পৌনে ১১টার সময় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১৯ ও ২০ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চণের প্রবেশদ্বার হিসেবে পরিচিত পদ্মা সেতুর ৪ দশমিক ৩৫ কিলোমিটার দৃশ্যমান হলো। আর ১২টি স্প্যান বসানো হলেই সম্পুর্ন দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মা সেতু।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান , রবিবার সকাল ৮টার দিকে স্প্যানটিকে মাওয়ার কাছে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে নিয়ে খুঁটির সামনে রাখা। সোমবার সকাল ৭টা থেকেই স্প্যানটিকে পিলারের উপর বসানোর কাজ শুর হয়। তিনি বলেন সংশোধিত সিডিউল অনুযায়ী চলতি বছরের নভেম্ভর এর মধ্যে সবকটি স্প্যান বসানোর কথা থাকলেও আগষ্টের মধ্যে বাকী স্প্যান বসানো যাবে । তিনি আরো জানান, করোনার কারণে পুরো প্রকল্পটিই আইসোলেটেট রাখা হয়েছে। এখানকার দেশি-বিদেশি কর্মীরা নিরাপদে রয়েছে। ভেতরে ও করোনার স্বাস্থ্যবিধি মেনে কাজ হচ্ছে।
জানা যায় ,মাওয়া প্রান্তে ২০টি স্প্যানের মধ্যে ১০ টি , পদ্মা নদীর মাঝে ১ টি এবং জাজিরা প্রান্তে ২০ টির মধ্যে ইতিমধ্যে ১৮ টি স্প্যান বসানো শেষ হয়েছে। মোট ৪১টি স্প্যানের মধ্যে এ পর্যন্ত ৩৯টি স্প্যান দেশে পৌছেছে তার মধ্যে ২৯ টি বসানো সম্পন্ন হলো। মাওয়া কনষ্ট্রাকশন ইয়ার্ডে ১০টি স্প্যান ওয়েল্ডিং, আ্যসেম্বলিং ও পেইন্টিং এর কাজ চলমান রয়েছে। সর্বশেষ ২ টি স্প্যানের ২৩০টি নোড/কর্ড অংশের মধ্যে ১৯৩টি ইতিমধ্যে চীন হতে মোংলা বন্দরে পৌছেছে । আগামী ১ সপ্তাহের মধ্যে তা মাওয়ায় পৌছবে বলে আশা করা যাচ্ছে। অবশিষ্ট ৩৭ টি নোড/কর্ড চীনে তৈরী শেষে শিনহোয়াংডাও বন্দরে লোডিং হচ্ছে এবং আগামী ৫ মে এসব মালামাল ভর্তি নৌযান বাংলদেশের উদ্দ্যেশে রওয়ানা হয়ে জুন মাসের প্রথম সপ্তাহে পৌছবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন