বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সৌম্যর ব্যাট সাড়ে চার, তাসকিনের বল চার লাখে বিক্রি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৩ এএম

বাংলাদেশের হয়ে টেস্টে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন সৌম্য সরকার। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে প্রথম টেস্ট সেঞ্চুরি করেন এই ওপেনার। হ্যামিল্টনের সে ইনিংসে তিনি করেছিলেন ১৪৯ রান। আর ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের হয়ে সর্বশেষ কোন হ্যাটট্রিকের ঘটনাও হয়ে আছে তা।
নিউজিল্যান্ডের বিপক্ষে যে ব্যাট দিয়ে সৌম্যর এই কীর্তি, নিলামে সেটি বিক্রি হয়েছে সাড়ে চার লাখ টাকায় আর তাসকিনের বল থেকে মিলেছে চার লাখ টাকা। নিলাম থেকে উঠা অর্থ কাজে লাগানো হবে করোনাভাইরাস মহামারিতে সংকটে পড়া মানুষের সহায়তায়।
গতপরশু রাতে অনলাইন প্লাটফর্ম ‘অকশন ফর অ্যাকশন’ তাদের ফেসবুক পেজের মাধ্যমে পরিচালনা করে এই নিলাম। এক ঘন্টাব্যাপী চলা নিলামের পুরোটা সময় সরাসরি গল্প, আড্ডায় যোগ দেন দুই ক্রিকেটারও। কুয়েত ও সউদী আরবের দুই প্রবাসী সৌম্য-তাসকিনের ব্যাট কিনতে নিলামে জোর চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে নাটকীয়ভাবে দেশের একটি শীর্ষ স্থানীয় ব্যাংক সৌম্যের ব্যাট চার লাখ এবং তাসকিনের বল চার লাখে কিনে নেয়।
নিজের ক্যারিয়ারের ঐতিহাসিক স্মারক নিলামে তোলার পেছনে মানবতার ডাকই কাজ করেছে বলে জানান সৌম্য, ‘একটা মহৎ উদ্যোগের জন্য এটা করা হচ্ছে। আমি মনে করি এতে যদি কিছু মানুষের খাবারের ব্যবস্থা হয়, কিছু মানুষ স্বস্তি পান তাহলে সেটা হবে বড় পাওয়া। এরকম যদি অন্যরাও এগিয়ে আসেন তাহলে এই সংকট কাটিয়ে ফেলা যাবে।’ তাসকিনেরও একইমত। আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক করা বল নিজের কাছে ছিল অনেক প্রিয়। কিন্তু মহৎ উদ্যোগ জেনেই তা নিলামে তুলতে এক বাক্যে রাজি হয়ে যান তিনি, ‘আমাকে যখন নিলামের কথা বলা হলো বিনাপ্রশ্নে রাজী হয়ে যাই। কারণ এতে কিছু মানুষের উপকার করা হবে।’
এর আগে একই প্লাটফর্ম ব্যবহার করে গত বিশ্বকাপে খেলা নিজের ব্যাট নিলামে তুলেছিলেন সাকিব আল হাসান। সেই ব্যাট বিক্রি হয় ২০ লাখ টাকায়। প্রক্রিয়াধীন আছে মুশফিকুর রহিমের রেকর্ডগড়া ব্যাটসহ আরো বেশ কিছু ক্রীড়া সামগ্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন