শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে কন্টেইনারের পণ্য গায়েবকান্ডে তোলপাড়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০২ এএম

লকডাউন পরিস্থিতিতে সুরক্ষিত চট্টগ্রাম বন্দরের হেফাজতে থাকা একটি কন্টেইনার থেকে সাড়ে ২৬ মেট্রিক টন ফেব্রিক্স লোপাটের ঘটনায় চট্টগ্রাম বন্দর ও কাস্টম হাউসে তোলপাড় চলছে। পণ্য গায়েবের ঘটনা তদন্তে গতকাল সোমবার মাঠে নামে দুটি তদন্ত কমিটি।

কাস্টমসের শুল্ককর পরিশোধে বিল অব এন্ট্রি ছাড়া বন্দরের হেফাজতে থাকা কন্টেইনার কিপ ডাউন বা নামানো, সিল কাটা, কাপড় বের করে গাড়িতে তোলা, গেট দিয়ে বের হওয়া এবং ফের কন্টেইনার সীলগালা করে দেয়ার মতো ঘটনায় অবাক সংশ্লিষ্টরা।
আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক নজরদারি, অত্যাধুনিক স্ক্যানার, সিসিটিভিসহ কয়েক স্তরের নিরাপত্তা ভেঙ্গে কিভাবে একান্ড সম্ভব হলো তা নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে। প্রাথমিকভাবে এটিকে সংঘবদ্ধ চক্রের যোগসাজস বলছেন কর্মকর্তারা।

কাস্টমস সূত্র জানায়, গেল বছরের ৩ ফেব্রুয়ারি চীন থেকে একটি জাহাজে বন্দরে আসে ২৬ হাজার ৩০০ কেজি ফেব্রিক্স। আমদানিকারক কিমস ফ্যাশন লিমিটেড। কিন্তু চালান খালাসে তারা কাস্টমসে কোনো বিল অব এন্ট্রি দাখিল করেনি। এতে সন্দেহজনক কন্টেইনারটি নজরদারিতে রাখা হয়। রোববার কাস্টমস কর্মকর্তারা কন্টেইনার খুলে কায়িক পরীক্ষা করতে গিয়ে পণ্য গায়েবের বিষয়টি জানতে পারেন।

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম ইনকিলাবকে বলেন, সুরক্ষিত এলাকা থেকে কিভাবে পণ্য লোপাট হলো, কারা এতে জড়িত তা বের করা হবে। যুগ্ম কমিশনার এস এম শামসুজ্জামানের নের্তৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তারা কাজ করছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক ইনকিলাবকে বলেন, মিথ্যা ও জাল নথি দিয়ে বন্দর থেকে এসব পণ্য বের করা হয়। বন্দরের নিরাপত্তা বিভাগের উপ-পরিচালক মেজর রেজাউল করিমের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটিকে সাতদিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তারা কাজ শুরু করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন