ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

মহানগর

ভোক্তা অধিকারের অভিযানে বিভিন্ন অপরাধে ১৭৪টি প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১১:৪৫ এএম

নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সারাদেশে ৯৯টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা করে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার রাতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, সোমবার দিনব্যাপী সারাদেশের মোট ৯৯টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা করে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিক দামে পণ্য বিক্রিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল এবং সহনীয় রাখার লক্ষ্যে এসব অভিযান পরিচালনা করা হয়।
ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল, ফাহমিনা আক্তার, তাহমিনা আক্তার, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। ঢাকা মহানগরীতে অধিদপ্তরের আটজন কর্মকর্তার নেতৃত্বে ২৪টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালিত হয়।
এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকদের নেতৃত্বে ৭৩টি বাজারে অভিযান পরিচালিত হয।
তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য প্রশাসনিক ব্যবস্থায জরিমানা আরোপ ও আদায় করা হয। এছাড়া ৬৬টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়।
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) বাবলু কুমার সাহা জানান, দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদার তুলনায় যোগান অনেক বেশি। কোনো পণ্যের ঘাটতি নেই। তাই কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টি করলে বা মূল্য কারসাজির মাধ্যমে ভোক্তার ভোগান্তি বাড়ালে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যহত থাকবে। তিনি আরও বলেন, রমজান শুরু হওযার অনেক আগে থেকেই বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারকসহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে একাধিকবার বৈঠক করে তাদের করণীয় ও বর্জনীয় সম্বন্ধে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে এবং তা অব্যাহত থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন