ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার টিকা বিশ্বব্যপী বিতরনের জন্য সাহায্য প্রার্থনা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:১১ পিএম

করোনাভাইরাসের প্রতিষেধক প্রস্তুত ও সুলভ মূল্যে বিশ্বব্যপী বিতরণের জন্য আরও বেশি দেশকে আর্থিক সহযোগিতা দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরস। তিনি জানিয়েছেন, এজন্য আরও পাঁচগুণ বেশি অর্থের প্রয়োজন।

সোমবার ইউরোপীয় নেতাদের সম্মেলনে এক ভিডিও বার্তায় একথা জানান গুতেরেস। করোনা মহামারি মোকাবিলায় তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছেন বিশ্বনেতারা। এ জন্য ওই ভার্চুয়াল সম্মেলন আয়োজন করা হয়।

গবেষণার সঙ্গে সঙ্গে ধনী-দরিদ্র নির্বিশেষে সকল দেশে টিকা ও চিকিৎসা সামগ্রী বণ্টনের জন্য প্রাথমিকভাবে ৮২০ কোটি ডলার সংগ্রহ করবেন বিশ্বনেতারা। জাতিসংঘ মহাসচিব বিশ্ব নেতাদের এই উদ্যোগ ও আর্থিক প্রতিশ্রুতিকে স্বাগত জানান। সম্মেলনে পাঠানো ভিডিও বার্তায় তিনি বলেন, বিশ্বব্যাপী করোনার টিকা, ওষুধ ও সরঞ্জাম সমানভাবে নিশ্চিত করতে হলে এর চেয়ে পাঁচগুণ বেশি অর্থ প্রয়োজন। আমি সব অংশীদারদের এই উদ্যোগে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।

এর আগে বিশ্বের বিভিন্ন দেশে করোনা মোকাবেলায় দক্ষিণ কোরিয়াকে অনুসরণ করার আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব। অ্যান্থনিও গুতেরেস বলেন, আমি সব অংশীদারদের এই উদ্যোগে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন