বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে একদিনে মৃত্যু ১৯৫, আক্রান্ত ৩৯০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:১৯ পিএম

করোনাভাইরাস আতঙ্কে ভয়ঙ্কর অবস্থা গোটা ভারতের। ক্রমেই বাড়ছে প্রাদুর্ভাব। করোনার বিস্তার রোধে ভারতজুড়ে চলছে তৃতীয় পর্যায়ের লকডাউন। তৃতীয় পর্যায়ে রেড জোনগুলোতে যথেষ্ট কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে এর মধ্যে ভারতে ক্রমেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।
গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় রেকর্ড সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে। একদিনে ১৯৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৯০০ জন। ভারতে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন এক হাজার ৫৬৮ জন। মোট আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৪৩৩ জন। তৃতীয় পর্যায়ের লকডাউনের মধ্যেও ক্রমাগত বেড়ে চলা করোনা আক্রান্তের সংখ্যা ভারতে আতঙ্কের সৃষ্টি হয়েছে।
এদিকে, ভারতে করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠেছেন ১২ হাজার ৭২৭ জন। ভারতে এ মুহূর্তে করোনায় দেড় হাজারের বেশি মৃত্যু হলেও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে সুস্থতার হার ২৭ দশমিক ৫২ শতাংশ।
তৃতীয় দফার লকডাউনে অধিকাংশ বিধিনিষেধ কিছুটা হালকা করা হয়েছে। গত ১২ মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় দিন সবচেয়ে বেশি সংক্রমণ এবং মৃত্যুর ঘটনা ঘটল। এর আগে গতকাল সোমবার ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ৭২ জনের। আক্রান্ত হয়েছিলেন দুই হাজার ৫৫৩ জন।
ভারতের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে মহারাষ্ট্র রাজ্যে। তার পরেই রয়েছে গুজরাট ও দিল্লি। তবে তৃতীয় দফার লকডাউনের মধ্যে করোনার সংক্রমণ রেকর্ড হারে বৃদ্ধি পাওয়ায় চিন্তা বাড়ছে। এই দফায় নিয়মকানুন গ্রিন ও অরেঞ্জ জোনে কিছুটা শিথিল করা হলেও সামাজিক দূরত্ব কতটা মানা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।
এদিকে, আজ মঙ্গলবার সর্বশেষ জানা যায়, ভারতে করোনা হানা দিয়েছে কেন্দ্রীয় আইন মন্ত্রণালয়ে। আইন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত বলে জানা গেছে। এর জেরে মঙ্গলবার সকালেই সিল করে দেওয়া হয়েছে দিল্লির আইন মন্ত্রণালয় শাস্ত্রী ভবনের একাংশ। এদিন সকালেই ভবনটির একটি তলা পুরোপুরি সিল করে দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন