শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় করোনার উপসর্গ ছাড়াই মরছে শতশত মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:৪২ পিএম

চীন থেকে ইউরোপে প্রাণঘাতি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর যখন ইতালি-স্পেন-ফ্রান্সে প্রতিদিন শত শত মানুষ করোনায় মারা যাচ্ছে ওইসময় ভ্লাদিমির পুতিনের রাশিয়া ছিল করোনামুক্ত। অথচ ইউরোপের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ যখন কমে। ওই সময় ধাপে ধাপে দেশটি বাড়তে থাকলো আক্রান্ত ও মৃতের সংখ্যা।
দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৫৮১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ২৬৮ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৭৬ জন. এটি একদিনে রাশিয়ার সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৬ জন।
সোমবার (৪ মে) দিনগত রাত ১টা করোনা ভাইরাসের জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে। করোনায় রাশিয়া বিপদগ্রস্ত হয়েছে আরেকটি কারণে, সেখানো কোনো ধরনের উপসর্গ ছাড়াই মানুষ করোনা আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে।
রাশিয়ায় সর্বাধিক করোনায় সংক্রমিত হয়েছে রাজধানী মস্কোতে। সেখানে প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছেন প্রায় ১৭০০ জন। গত ২৪ ঘণ্টায় আরও ৫৭ জনের মৃত্যু হওয়ায় দেশে মৃতের সংখ্যা মোট দাঁড়িয়েছে ১ হাজার ২৮০।
সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে মার্চের শেষ থেকে আংশিক লকডাউন জারি করেছে রাশিয়া। মস্কোয় বিশেষ অনুমতি ছাড়া সর্বত্র ঘোরাফেরা করতে পারছেন না সাধারণ মানুষ। শুধুমাত্র জিনিস কিনতে, কুকুরকে হাঁটাতে ও আবর্জনা ফেলার জন্য বাইরে বেরোতে পারছেন তাঁরা। এর মধ্যেই সংক্রমণের মাত্রা বাড়ায় শনিবার মস্কোবাসীকে স্বেচ্ছা-নিভৃতবাসে থাকার আবেদন জানিয়েছেন শহরের মেয়র।
একটি ব্লগে তিনি লিখেছেন, করোনার ভয়াবহতা আরও বাড়ছে। পরিস্থিতি আরও খারাপ হলে শহরের বুকে ঘোরাফেরা করার জন্য দেওয়া ডিজিটাল পারমিটের সংখ্যা আরও কমানো হবে বলে জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৫ মে, ২০২০, ৫:২৬ পিএম says : 0
Russia is killing muslim around the world, now Allah is killing them, they should realize that this is a curse from Allah. They should accept Islam then Allah will save them from coronavirus.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন