শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুমিল্লায় মেশিন দিয়ে চলছে ধান কাটা

কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০২ এএম

কুমিল্লায় বোরে ধান কাটা পুরোদমে শুরু হয়েছে। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে ধান কাটার জন্য শ্রমিক যখন সঙ্কট। এ অবস্থায় জমির ফসল ঘরে তোলা নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েন কৃষকরা। তখনই সরকারি ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে কম্বাইন হারভেস্টার দুটি মেশিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে পেলেন কৃষকরা।

দ্রুত ফসল ঘরে তুলতে প্রধানমন্ত্রীর উপহার কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে চলছে ধান কর্তন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় কুমিল্লাবাসীর জন্য এই ডিজিটাল সেবা ব্যপকভাবে চালু হওয়ায় খুশি কৃষকরা। জেলার চৌদ্দগ্রাম উপজেলার চারজন কৃষকের মাঝে উপহার হিসেবে অর্ধেক মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। কৃষি যন্ত্রপাতিতে সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেলের তত্ত্বাবধানে পরিচালক বাজেটের আওতায় ২০১৯-২০২০ অর্থবছরে উন্নয়ন সহায়তার লক্ষ্যে সরকারি ৫০% ভর্তুকি মূল্যে কৃষকের মাঝে ধান/গম কাটা ও মাড়াইয়ের জন্য এই কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়। এছাড়াও উপজেলার ৬০ জন কৃষকের মাঝে আউশ ধান চাষে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

কুমিল্লা জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুরজিত কুমার নাথ বলেন-মাঠে ফলন ভাল হয়েছে। কোথায় কোন সঙ্কট নেই। কৃষি বিভাগ মনিটরিং করছেন। ধান কাটা চলছে মেশিনের ও শ্রমিকের কোন সমস্যা নেই। কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, সামান্যতম ফসলের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে এবং নেওয়া হয়েছে সমন্বিত উদ্যোগ।
শ্রমিক সঙ্কট লাঘব করতে মৌসুমী বেকার শ্রমিকদের তালিকা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন