ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আতঙ্কে গা ঢাকা দিয়েছিলেন কিম উন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১:৪৮ পিএম

বেশ কিছুদিন ধরে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়েছে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-উনের হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর তিনি গুরুতর অসুস্থ। অনেকে আবার এক ধাপ এগিয়ে মৃত্যুর খবরও প্রকাশ করেছে।

তবে কিম জং-উন সম্পর্কে প্রকাশিত এমন তথ্য ভিত্তিহীন। তার হৃদযন্ত্রে কোনো অস্ত্রোপচার হয়নি এবং তিনি গুরুতর অসুস্থ নন। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস সংক্রান্ত উদ্বেগের কারণেই কিম জং-উন জনসম্মুখে আসেননি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা।

দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে দেশটির গোয়েন্দা সংস্থা ‘ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস’ (এনআইএস) এই তথ্য জানিয়েছে বলে আজ বুধবার সংবাদ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ নিউজ এজন্সি এবং বার্তা সংস্থা রয়টার্স।

গোয়েন্দা সংস্থা এনআইএসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে দেশটির ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র কিম বাইং-কি সাংবাদিকদের বলেন, ‘অন্তত এটা নিশ্চিত হওয়া গেছে যে কিম জং-উনের কোনো ধরনের সার্জারি হয়নি এবং তিনি গুরুতর অসুস্থ না।’

গোয়েন্দা সংস্থা এনআইএস জানিয়েছে, জনসম্মুখে না আসলেও ওই সময় রাষ্ট্রের সকল কার্যক্রম নিয়মিত সম্পাদন করেছেন কিম জং-উন।

তবে উত্তর কোরিয়ায় কত মানুষ করোনা আক্রান্ত হয়েছে তা নিশ্চিত করে কিছু জানাতে পারেনি গোয়েন্দা সংস্থাটি। যেহেতু চীনের সঙ্গেই দেশটির সবচেয়ে বেশি বাণিজ্য কার্যক্রম পরিচালিত হয় এবং দুই দেশের মধ্যে উন্মুক্ত সীমান্ত ছিল সেহেতু উত্তর কোরিয়ায় করোনাভাইরাস ছড়িয়ে পড়া খুবই স্বাভাবিক। তবে গত জানুয়ারি থেকেই করোনা আতঙ্কে চীনের সঙ্গে সীমান্ত সংযোগ বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন