ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা সংকটে খামারের কাজে অবৈধ অভিবাসীদের অনুমতি দেবে ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৫:২৫ পিএম

খামারে কাজ করার জন্য হাজার হাজার অবৈধ অভিবাসীকে ওয়ার্ক পারমিট দেয়ার পরিকল্পনা করেছে ইতালি সরকার। মঙ্গলবার এক রাজনৈতিক সূত্রে এই তথ্য জানা গেছে। কোভিড-১৯ মহামারীর কারণে বিদেশ থেকে অস্থায়ী শ্রমিক আসা বন্ধ হয়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

ইতালীয় গণমাধ্যমে রাজনৈতিকভাবে সংবেদনশীল পদক্ষেপের কথা প্রকাশিত হলে সাথে সাথেইেএর প্রতিবাদ জানান ডানপন্থী বিরোধী নেতা মাত্তিও সালভিনি। তার দল অভিবাসন বিরোধী প্রচারনা চালিয়েই রাজনীতিতে সাফল্য পেয়েছে এবং নিজেদের অবস্থান শক্তিশালী করেছে।

করোনা সংক্রমণের কারণে কৃষিবিদরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে, ইতালিকে প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসব্জি ফেলে দিতে হবে কারণ এগুলো তোলার মতো যথেষ্ট লোকবল নেই। ইতিমধ্যেই লকডাউনের কারণে দেশটির খাদ্য বাণিজ্যে ৭৫৮ কোটি ডলার ক্ষতি হয়েছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা ল্যামারগেস বর্তমানে বেকার বা পরনির্ভরশীল হয়ে থাকা প্রায় দুই লাখ অবৈধ অভিবাসীকে কৃষি ক্ষেত্রে কাজ করার জন্য অস্থায়ী ভিত্তিতে অনুমতি দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। এই পদক্ষেপটি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার উদ্দেশ্যে করা হয়েছে।

অভিবাসন ইস্যুতে কাজ করা ইসমু ফাউন্ডেশনের সাম্প্রতিক বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে ইতালিতে বসবাসরত ৬২ লাখ অভিবাসীর মধ্যে প্রায় ৫ লাখ ৬০ হাজার অবৈধ ছিল। তাদেরকে অনুমতি দেয়ার বিষয়টি সম্ভবত অর্থনীতিতে উদ্দীপনা সৃষ্টির লক্ষ্যে একটি বিস্তৃত আদেশে অন্তর্ভুক্ত হবে, যা এই সপ্তাহের শেষে সরকার অনুমোদন করবে বলে আশা করা হচ্ছে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন