ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানিতে চলতি মাসেই খুলে দিচ্ছে স্কুল-দোকানপাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৭:৫৯ পিএম

করোনাভাইরাসে সংক্রমণের নতুন মাত্রা না থাকায় চলতি সপ্তাহ থেকে সব দোকানপাট ও স্কুল খুলে দেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে বিভিন্ন রাজ্যের গভর্নরের এক বৈঠকের পর এ বিষয়ে একটি খসড়া চুক্তি হয়েছে। -ডয়েচে ভেলে, এনডিটিভি

খসড়া চুক্তিতে বলা হয়, ২০ এপ্রিল থেকে প্রাথমিকভাবে লকডাউন শিথিল করা হয়েছে। নতুন করে সংক্রমণের হার কমায় দেশজুড়ে লকডাউন শিথিল করার পরিকল্পনা নেয়া হয়েছে। প্রতিটি রাজ্যের গর্ভনরের ওপর লকডাউন শিথিলকরণ প্রক্রিয়ার দায়িত্ব থাকবে।
এই খসড়া চুক্তির আওতায় সব ধরনের দোকানপাট খুলে দেয়া হবে। তবে মানতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরুত্ব। গ্রীষ্মকালীন অবকাশ পূর্ব পর্যন্ত খোলা থাকবে সব কিন্ডারগার্ডেন ও প্রাইমারী স্কুল। তবে বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়। আগস্ট পর্যন্ত সব ধরনের উৎসব, অনুষ্ঠান ও জনসমাগম বন্ধ থাকবে। কিছু কিছু রাজ্যে ধর্মীয় প্রার্থনারও অনুমতি দেয়া হয়েছে। অনুমতি দেয়া হয়েছে বিক্ষোভের, তবে সমাগম ৫০ জনের বেশি হতে পারবে না ও সামাজিক দুরুত্ব বজায় রাখতে হবে।
বৃদ্ধাশ্রমগুলোতে দর্শনার্থী প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে আশ্রমগুলো কোভিড-১৯ মুক্ত হতে হবে ও দর্শনার্থীর বয়স ১৬ এর বেশি হতে হবে। ১৫ থেকে থেকে শুরু হবে বুন্দেসলিগার খেলা। তবে সেসব ম্যাচে দর্শকদের প্রবেশ নিষেধ। বুন্দেসলিগরা খেলোয়াড়রা ছোট ছোট দলে ভাগ হয়ে শরীরচর্চা ও প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন। খুলে দেয়া হয়েছে অনানুষ্ঠানিক লীগ খেলা ও শিশুদের বাহিরের খেলাধুলো। ১৮ মে থেকে ব্রাভেরিয়ার রেস্টুরেন্ট খুলে দেয়া হবে।
এদিকে, বুধবার দেশটির সংক্রামক রোগ বিষয়ক সংস্থা রবার্ট কোচ ইন্সটিটিউট (আরকেআই) জানিয়েছে, দেশটিতে নতুন করে আরও ৯৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬৫ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৮০৭ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ৩৫ হাজার ১শ জন। মারা গেছে ৬ হাজার ৯৯৬ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন