বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রাজিলে এক ক্লাবেই ৩৮!

আক্রান্ত বাড়ছে সিরি ‘আ’য়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৪ এএম

করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া বিভিন্ন দেশের ফুটবল লিগগুলো আবার মাঠে ফেরানোর চেষ্টা চলছে। সব দেশের সরকারের পক্ষ থেকে অবশ্য একটি শর্ত বেধে দেওয়া হয়েছে- অনুশীলনে ফেরার আগে ক্লাবের সবাইকে করাতে হবে করোনা পরীক্ষা। এই শর্ত মেনে বিভিন্ন লিগের ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের করোনা পরীক্ষা করাচ্ছে। উপসর্গ না থাকলেও বিভিন্ন দলে করোনা পরীক্ষায় পজিটিভ প্রমাণিত হচ্ছেন খেলোয়াড়, কোচিং স্টাফের সদস্য বা কর্মকর্তারা। এই যেমন ব্রাজিলের ক্লাব ফ্ল্যামেঙ্গোতে করোনা ধরা পড়েছে ৩৮ জনের!
২০১৯ সালের কোপা লিবের্তাদোরেস জয়ী দলটির খেলোয়াড়, কোচিং স্টাফের সদস্য, কর্মকর্তা আর কর্মীসহ মোট ২৯৩ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্য থেকে ৩৮ জন পজিটিভ প্রমাণিত হয়েছেন। যাদের তিনজনই মূল একাদশের। ফ্ল্যামেঙ্গো এক বিবৃতিতে বলেছে, ‘যে সব খেলোয়াড়, কর্মকর্তা বা কোচিং স্টাফের সদস্যরা পজিটিভ প্রমাণিত হয়েছেন তারা সবাই পরিবারসহ কোয়ারেন্টিনে যাবে। নিয়মিত পরীক্ষা করানোর পর যারা নেগেটিভ হবে, তারাই কেবল কাজে যোগ দিতে পারবে।’
অন্যদিকে আগামী মাসে মাঠে ফেরার জন্য প্রস্তুতি নেওয়া সিরি ‘আ’র দলগুলোতেও করোনাভাইরাসে পজিটিভ প্রমাণিত হচ্ছেন খেলোয়াড়েরা। অনুশীলনে ফেরার আগে খেলোয়াড়, কর্মকর্তা, ক্লাবকর্মী আর কোচিং স্টাফের সদস্যদের করোনা পরীক্ষা করিয়েছে ইতালির ক্লাব ফিওরেন্তিনা ও সাম্পদোরিয়া। দুই দল মিলিয়ে ১০ জন করোনা পজিটিভ হয়েছেন। ফিওরেন্তিনায় পজিটিভ প্রমাণিত হয়েছেন ৬ জন। তিনজন মূল একাদশের খেলোয়াড় আর বাকি তিনজন টেকনিক্যাল স্টাফ বলে এক বিবৃতিতে জানিয়েছে ইতালির ক্লাবটি। সাম্পদোরিয়ার ৪ জন আক্রান্তের মধ্যে একজন মূল একাদশের। এর আগে গত মাসে ক্লাবটির মূল একাদশের ৫ খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।
গত সোমবার থেকে খেলোয়াড়দের ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন করার অনুমতি দেয় দেশটির সরকার। তবে অবশ্যই সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে সবাইকে। পরিস্থিতি অনুক‚লে থাকলে আগামী ১৮ মে শুরু হবে দলীয় অনুশীলন। গত মার্চে করোনাভাইরাস পরীক্ষায় সাম্পদোরিয়ার পাঁচ ফুটবলার ও দলের চিকিৎসক পজিটিভ হয়েছিলেন। এছাড়া লিগ টেবিলের শীর্ষে থাকা জুভেন্টসসহ বিভিন্ন ক্লাবের খেলোয়াড় ও স্টাফদের কোভিড-১৯ রোগে আক্রান্তের খবর এসেছে বিভিন্ন সময়ে। ইতালিতে এ পর্যন্ত দুই লাখ ১৫ হাজারের বেশি মানুষের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২৯ হাজারের বেশি মানুষ। লিগ আবার মাঠে গড়ানোর আগে এভাবে করোনা পজিটিভ হওয়াটা ফুটবলের জন্য বড় এক ধাক্কাই বলতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন