ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

আইটি এন্ড টেলিকম

সামাজিক দূরত্ব নিশ্চিত করবে সিঙ্গাপুরে ‘রোবট কুকুর’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ৪:০৯ পিএম | আপডেট : ৪:০৯ পিএম, ৯ মে, ২০২০

সামাজিক দূরত্ব মেনে চলা করোনা থেকে সুরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের মাঝে এ দূরত্ব নিশ্চিত করতে এবার রোবট কুকর নামিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। পার্কে জগিং করতে বা সাইকেল চালাতে আসা ব্যক্তিদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি ভদ্রতার সঙ্গে মনে করিয়ে দিচ্ছে এই রোবট।

দেশটির একটি স্থানীয় পার্কে নিয়োগ করা হয়েছে বোসটন ডাইনামিকস এর তৈরি হলুদ ও কালো রংয়ের এ কুকুর। লকডাউনের সময় অন্যান্য আরও রোবট নামানোর লক্ষ্যে দুই সপ্তাহের পরীক্ষার অংশ হিসেবে নামানো হয়েছে প্রথম রোবট কুকুরটি। রিমোট নিয়ন্ত্রিত চার পাঁয়ের এ রোবট কুকুর পুরো পার্ক ঘুরে বেড়াচ্ছে আর দর্শনার্থীদের বারবার স্বরণ করিয়ে দিচ্ছে সামাজিক দূরত্বের কথা। স্পট নামের এই রোবটটি পার্কে ঘুরতে ঘুরতে ইংরেজিতে বলছে, ‘আসুন সিঙ্গাপুরকে সুস্থ রাখি। আপনার নিজের নিরাপত্তার জন্য এবং আপনার আশপাশের ব্যক্তির জন্য, দয়া করে অন্তত এক মিটার দূরত্ব রাখুন। আপনাকে ধন্যবাদ।’ কথাগুলো বলা হচ্ছে বিনয়ের সঙ্গে এবং নারী কন্ঠে।

এ রোবটের মধ্যে রয়েছে ক্যামেরা। যেটি পার্কের চিত্রগুলো ধারণ করে কর্মকর্তাদের কাছে পাঠাবে এবং তারা দেখতে পাবেন পার্কে কত মানুষ আছে এবং সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা।

দর্শনার্থীদের ‘ঘোরাঘুরি না করা’ ও ‘জমায়েত করার অনুমতি না থাকার’ বিষয়ে সতর্ক করতে ছোট গাড়ির আকারে বানানো আরেকটি রোবট কাছাকাছি একটি স্থানে পাঠিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

এই পরীক্ষা চালাচ্ছে দেশটির সরকারের প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা সংস্থাগুলো। এক বিবৃতিতে তারা বলছে, উদ্যান ও বাগানের অমসৃণ মাটিতেও ভালোভাবে চলাচলে সক্ষম ‘স্পট’ নামের ওই রোবট। একটি অস্থায়ী হাসপাতালে রোগীদের ওষুধ সরবরাহেও সম্প্রতি স্পট নিয়ে পরীক্ষা চালানো হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বলা হয়, এই ক্যামেরার মাধ্যমে সুনির্দিষ্টভাবে কাউকে সনাক্ত করা হবে না কিংবা কারো ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করা হবে না। ৫৭ লাখ বাসিন্দার দেশটিতে ইতোমধ্যেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। এশিয়ায় সর্বোচ্চ সংক্রমণের দেশগুলোর একটি সিঙ্গাপুর। সূত্র: টেক টাইমস।
সিঙ্গাপুর, প্রযুক্তি, রোবট কুকুর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন