বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্যটন শিল্পের সবচেয়ে সংকটকালীন সময় : বিশ্ব পর্যটন সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ৭:১৭ পিএম

শুরুর পর থেকে এ যাবৎকালে পর্যটন শিল্প সবচেয়ে সংকটকাল অতিক্রম করছে এবং ২০২০ সালে বৈশ্বিক পর্যটন ৫৮ থেকে ৮০ শতাংশ হ্রাস হয়েছে বলে জানিয়েছে বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও)।-দ্য গার্ডিয়ান
ইউএনডব্লিউটিও এর মহাপরিচালক জুরাব পোলোলিখাশেভিলি বলেন, ‘এই বিশ্ব অসম্ভবভাবী স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট মোকাবেলা করছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন খাত। এই খাতের সঙ্গে জড়িত লাখ লাখ মানুষের কর্মসংস্থান ঝুঁকির মধ্যে পড়েছে।
পর্যটন খাতের সঙ্গে সংশ্লিষ্ট ১২ কোটি মানুষের জীবিকার ওপর আঘাত হানবে বলেও হুশিয়ার করেছে সংস্থাটি। এ বছর বৈশ্বিক পর্যটন খাতে আর্থিক ক্ষতি হবে ৭৩৬ থেকে ৯৭১ বিলিয়ন পাউন্ড। এই বছরের প্রথম তিন মাসের হিসেবের ওপর ভিত্তি করে এই সমীক্ষা দাঁড় করানো হয়েছে। বিশ্বের বেশিরভাগ দেশ লকডাউন কার্যকর করার পর মার্চেই আন্তর্জাতিক পর্যটক হ্রাস পেয়েছে ৫৭ শতাংশ।
ওয়ার্ল্ড ট্রাভেল এন্ড ট্যুরিজম কাউন্সিল (ডব্লিউটিটিসি) এর পূর্বসমীক্ষায় বলা হয়েছে, বর্তমান সংকটের কারণে ভ্রমণ ও পর্যটন খাতের ১০ কোটির বেশি কর্মী চাকরি হারাবেন, এর মধ্যে তিন-চতুর্থাংশই জি-২০ ভুক্ত দেশগুলোর।
সংস্থাটি জানায়, বিশ্বব্যাপী এয়ারলাইন্সগুলোর আয় প্রায় অর্ধেক কমে গিয়েছে। ১৯৫০ সালের পর আর এতটা খারাপ অবস্থায় পড়েনি পর্যটন শিল্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন