ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চার মাসে হেফাজত ও ক্রসফায়ারে মৃত্যু ১০১

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

চলতি বছরের প্রথম ৪ মাসে পুলিশ হেফাজত এবং ক্রসফায়ারে ১০১ জন মারা গেছেন। এ সময়ের মধ্যে সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ৮৫ জন। আইন ও সালিশ কেন্দ্র (আসক)র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

গত শুক্রবার রাতে দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, চার মাসে গ্রেফতারের আগে ক্রসফায়ারে ৬১ জন, গ্রেফতারের পরে ক্রসফায়ারে ২১ জন, গ্রেফতারের আগে শারীরিক নির্যাতনে তিন জন, গ্রেফতারের পর শারীরিক নির্যাতনে ১০ জন, গ্রেফতারের আগে বন্দুকযুদ্ধে ২ জন, কারা হেফাজতে অসুস্থ হয়ে ১ জন, কারা হেফাজতে চিকিৎসাধীন অবস্থায় ১ জন মারা গেছেন। গ্রেফতারের পর শরীরের গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে পাওয়া গেছে। এছাড়া এই ৪ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক ২ জনকে গুম করার অভিযোগ উঠেছে।

এ সময়ে ৮৫ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি, হুমকি ও পেশাগত কাজ করতে গিয়ে বাধার সম্মুখিন হয়েছেন বলেও জানানো হয়। এ সময়ে যৌন নির্যাতনের শিকার হয়েছেন ১০৫ জন। ৩৩৩ জন ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে শুধু ধর্ষণের শিকার হয়েছেন ২৫৪ জন,সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৭৪ জন। এছাড়া ৫ জনের ধর্ষণের ধরণ উল্লেখ করা হয়নি। একই সময়ে সারাদেশে সহিংসতার শিকার হয়েছেন ১২৭ জন নারী। অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ৪ জন।

গত চার মাসে সারাদেশে নাগরিকদের বিচারবহির্ভূত হত্যাকান্ড, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ ও রহস্যজনক নিখোঁজ, নারী ও শিশুর প্রতি সহিংসতা, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন, সীমান্তে নির্যাতন ও হত্যার মতো অনেক ঘটনা ঘটেছে। তবে মার্চ মাসে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নাগরিকদের স্বাস্থ্যসেবা লাভের অধিকার লঙ্ঘন, চিকিৎসায় অবহেলা, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের অপর্যাপ্ত সুরক্ষা, প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্যের অধিকার নিশ্চিতকরণে পর্যাপ্ত উদ্যোগের অভাব, ত্রাণ বিতরণে দুর্নীতি ও অব্যবস্থাপনা, বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার হয়েছে অনেক। সংস্থাটির সিনিয়র কো-অর্ডিনেটর অ্যাডভোকেসি অ্যান্ড নেটওয়ার্কিং আবু আহমেদ ফয়জুল কবির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন