ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ত্রাণে ব্যয় হবে হাট-বাজার ইজারা আয়ের ২৫ শতাংশ টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

হাট-বাজার ইজারা দিয়ে আয় করা অর্থের ২৫ শতাংশ ত্রাণ বিতরণের ক্ষেত্রে ব্যয় করতে উপজেলা পরিষদকে অনুমতি দিয়েছে সরকার। সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা চিঠি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।
মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় জরুরি ত্রাণ সহায়তা প্রদান করার লক্ষে হাট-বাজার ইজারালব্ধ আয় থেকে উপজেলা পরিষদের রাজস্ব আয় হিসেবে আগত ৪১ শতাংশ অর্থ থেকে ২৫ শতাংশ ব্যয় করার অনুমতি দেয়া হলো।
নির্দেশনায় আরো বলা হয়,চলতি ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রযোজ্য হবে। সরকারি হাট-বাজার গুলোর ব্যবস্থাপনা, ইজারা পদ্ধতি এবং তা থেকে প্রাপ্ত আয় বণ্টন সম্পর্কিত’ নীতিমালা অনুযায়ী, হাট-বাজারের ইজারা থেকে পাওয়া অর্থের পাঁচ শতাংশ অর্থ সেলামি স্বরূপ সরকারকে ট্রেজারি চালানের মাধ্যমে দিতে হয়। ২০ শতাংশ অর্থ দফাদার ও মহল্লাদারদের বেতন পরিশোধের জন্য দিতে হয় ইউনিয়ন পরিষদের সচিবকে। ইজারা আয়ের পাঁচ শতাংশ অর্থ যে ইউনিয়নে হাট-বাজার অবস্থিত সেই ইউনিয়ন পরিষদকে অতিরিক্ত দিতে হয়, চার শতাংশ মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যয়ের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে এবং ১৫ শতাংশ (কিছু কিছু ক্ষেত্রে ২৫ শতাংশ) হাটবাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য হাট-বাজার ব্যবস্থাপনা কমিটি ব্যয় করতে পারে।
এছাড়া ইজারা আয়ের ১০ শতাংশ অর্থ উপজেলা উন্নয়ন তহবিলে উপজেলার অন্তর্গত হাট-বাজারের রক্ষণাবেক্ষণ বা উন্নয়নের জন্য জমা দিতে হয়। বাকি ৪১ শতাংশ অর্থ উপজেলা পরিষদ রাজস্ব আয় হিসেবে পায়। এই অর্থ উপজেলা পরিষদের রাজস্ব ব্যবহার নির্দেশনা অনুযায়ী ব্যয় করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন