ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

মহানগর

ঢাকার বাতাস সংবেদনশীল গ্রুপের জন্য অস্বাস্থ্যকর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১১:২৭ এএম

রাজধানী ঢাকার বাতাসের মান সংবেদনশীল গ্রুপের জন্য অস্বাস্থ্যকর। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ রোববার সকালে ঢাকা চতুর্থ অবস্থানে উঠে এসেছে। সকাল ৮টা ৪২ মিনিটে ঢাকার একিউআই স্কোর ছিল ১৪৫। যার মানে হলো এটি সংবেদনশীল গ্রুপের জন্য অস্বাস্থ্যকর।
একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। তবে এ অবস্থায় সাধারণ মানুষ নাও ক্ষতিগ্রস্ত হতে পারেন। ইন্দোনেশিয়ার জাকার্তা, সৌদি আরবের রিয়াদ এবং ভারতের দিল্লি যথাত্রমে ১৬৪, ১৫৭ এবং ১৫৩ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে।
জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে। বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়দূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১০ মে, ২০২০, ১২:০৪ পিএম says : 0
Our hopeless government/corrupt.. don´t know how to rule a country.. they are chatter box and expert in killing people/forced disappearance/detained people by lodge false case, bribe, billions billions dollar taking from our beloved country to another country. Allah is watching and recording atomic things, in the grave they will not be able to answer the Question as such they will be thrown into the Hell Fire and they will enjoy the heat of the Fire. InshaAllah
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন