শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেনেভায় ত্রাণ নিতে সহস্রাধিক মানুষের লাইন

রয়টার্স | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১২:০২ এএম

মহামারি করোনার মধ্যেই সুইজারল্যান্ডের জেনেভায় বিনামূল্যে বিতরণ করা খাবারের জন্য শনিবার হাজারেরও বেশি লোক জড়ো হয়েছিল। এ ঘটনায় ধনী দেশ সুইজারল্যান্ডে শ্রমজীবী ও অবৈধ অভিবাসীদের ওপর করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রভাব প্রকাশ্যে উঠে এসেছে বলে মনে করা হচ্ছে।

জেনেভার একটি আইস স্কেটিং গ্রাউন্ডের সামনে স্বেচ্ছাসেবীরা প্রায় ১৫০০ পার্সেল বিতরণ করে। স্থানীয় সময় ভোর ৫টা থেকে এখানে লোকজন জড়ো হওয়া শুরু করে। এক পর্যায়ে জড়ো হওয়া মানুষের লাইন এক কিলোমিটারেরও বেশি লম্বা হয়ে যায়।

জেনেভার বাসিন্দা ইনগ্রিড বেরালা বলেন, মাসের শেষে আমার পকেট শূন্য। ইনস্যুরেন্সসহ বিভিন্ন ধরনের বিল দিতে হয়। এখানে এক সপ্তাহের জন্য খাবার দেয়া হচ্ছে, এটা দারুণ। এক সপ্তাহের জন্য স্বস্তি।

প্রায় ৮৬ লাখ জনসংখ্যার দেশ সুইজারল্যান্ডে ২০১৮ সালে ৬ লাখ ৬০ হাজার দরিদ্র লোক ছিল বলে জানিয়েছে দাতব্য সংস্থা কারিতাস। ওই বছর দেশটিতে ১১ লাখেরও বেশি লোক দারিদ্রের ঝুঁকিতে ছিল।

সাহায্য সংস্থা জেনেভা সলিডারিটি ক্যারাভান-এর প্রধান সিলভানা মাত্রোমাত্তিও বলেন, ‘আমি মনে করি অনেক মানুষ এ বিষয়ে সচেতন, কিন্তু এ দৃশ্য নিজ চোখে দেখা ভিন্নতর’।

‘আমরা একজনকে পেয়েছি, যে অশ্রুসজল চোখে বলছিল, ‘এটা অসম্ভব ব্যাপার যে, এটা আমার দেশে হচ্ছে’। কিন্তু এটাই বাস্তবতা এবং সম্ভবত কোভিড-১৯ সবকিছুকেই উন্মুক্ত করে দিয়েছে। এটা ভাল, কারণ এখন আমরা আমাদের এসব শ্রমিকদের জন্য পদক্ষেপ নিতে পারব। সবকিছুর ওপর তারা আমাদেরই শ্রমিক’।
ডক্টরস উইদাউট বর্ডার্স গ্রুপের মিশন প্রধান প্যাট্রিক উইল্যান্ড বলেন, খাবার গ্রহণকারী যাদের সাক্ষাৎকার নেয়া হয় তাদের অর্ধেকেরও বেশি অননুমোদিত। অন্যরা আইনগত অবস্থান পেয়েছেন, সুইস ছিলেন বা আশ্রয় চেয়েছিলেন।

‘বিশ্বের অন্যতম ধনী শহর জেনেভাতে সবসময়ই লোকেরা খুব ঝুঁকিতে বাস করে, বিশেষত এমন সব লোক যারা গৃহকর্মী, কৃষি শ্রমিক, নির্মাণ বা হোটেল শ্রমিক এবং তারা রাতারাতি কর্মহীন হয়ে পড়ে’ -তিনি বলেছিলেন।
ফার্নান্ডো নামে পরিচয় দেয়া অবৈধ অভিবাসী বলছিল, সঙ্কটের মুহূর্তে সে তার রেস্তরাঁর চাকরিটি হারায় এবং বেতনও পায়নি। তিনি বলেন, আমি এ সহায়তা পেয়ে অত্যন্ত গর্বিত এবং আমার যদি অবস্থার পরিবর্তন হয় তাহলে প্রতিশ্রুতি দিচ্ছি, আমিও একই কাজ করব আজ তারা যা করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন